Thank you for trying Sticky AMP!!

পরিবেশ সুরক্ষায় 'বৃক্ষ ভিক্ষা' চাইলেন মেয়র

‘বৃক্ষ ভিক্ষা’ কর্মসূচিতে অংশ নেন সিটি মেয়র আরিফুল হক চৌধুরী। গতকাল সিলেট বিভাগীয় বৃক্ষমেলা প্রাঙ্গণে। প্রথম আলো

সবুজ সিলেট গড়তে ‘বৃক্ষ ভিক্ষা’ চেয়েছেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। সিলেট বিভাগীয় বৃক্ষমেলায় পরিবেশবাদী সংগঠন ‘ভূমিসন্তান বাংলাদেশ’ ব্যতিক্রমী কর্মসূচিতে উপস্থিত হয়ে তিনি বৃক্ষ ভিক্ষা চান। 

আনুষ্ঠানিকভাবে গত শনিবার শেষ হয়েছে পক্ষকালব্যাপী এই বিভাগীয় বৃক্ষমেলা। তবে স্টল মালিকদের দাবির মুখে মেলা কর্তৃপক্ষ দুই দিন বৃদ্ধি করে। সে হিসেবে মেলা সমাপ্ত হয়েছে গতকাল সোমবার রাতে। তার আগে গতকাল বেলা ১১টার দিকে নগরের চৌহাট্টা এলাকার আলেয়া মাদ্রাসা মাঠে বিভাগীয় বৃক্ষমেলার সমাপনী অনুষ্ঠান করে ‘ভূমিসন্তান বাংলাদেশ’।

সংগঠনটি গত বৃহস্পতিবার থেকে মেলা প্রাঙ্গণে পাঁচ দিনব্যাপী ব্যতিক্রমী কর্মসূচি বৃক্ষ ভিক্ষা পালন করে। গতকাল মেলা সমাপ্তির দিন সিটি মেয়র আরিফুল হক চৌধুরী ওই সংগঠনের হয়ে মেলা প্রাঙ্গণে যান। তিনি স্টল বসানো নার্সারির মালিকদের কাছ থেকে গাছ সংগ্রহ করেন। 

এ সময় মেয়র বলেন, ‘সবুজ সিলেট গড়তে বৃক্ষরোপণের বিকল্প নেই। আমাদের নিজেদের প্রয়োজনে গাছ লাগাতে হবে।’ ভূমিসন্তান বাংলাদেশের কর্মীদের প্রশংসা করে আরিফুল হক চৌধুরী বলেন, ‘এমন কর্মসূচি অবশ্যই প্রশংসাযোগ্য। সিলেট নগরের সৌন্দর্য বর্ধনে আমি এই সংগঠনের কর্মীদের সহযোগিতা চাই। নগরের সড়ক বিভাজকগুলোতে সৌন্দর্য বর্ধন করতে বৃক্ষরোপণ করা হবে। এ ছাড়াও নগরের বিভিন্ন এলাকায় উদ্ধার হওয়া নদীর পাড়ে বৃক্ষরোপণ প্রকল্প গ্রহণ করা হবে, সেসব প্রকল্পে আমি পরিবেশবাদী সংগঠন ভূমিসন্তানের সহযোগিতা চাইব।’ 

ভূমিসন্তান বাংলাদেশের সমন্বয়ক আশরাফুল কবীর প্রথম আলোকে বলেন, গত পাঁচ দিনে তাঁরা ৫৮৩টি গাছের চারা সংগ্রহ করেছেন। এর মধ্যে গতকালই সংগ্রহ করা হয়েছে ১০৮টি। ৪৭৫টি গাছ সংগ্রহ করা হয়েছে আগের চার দিনে। সংগ্রহকৃত গাছের সবই বিভিন্ন পরিবেশপ্রেমী সংগঠন ও পরিবেশপ্রেমীদের দান করা। মেলার শেষ দিন সিটি মেয়র আরিফুল হক চৌধুরী তাদের কর্মসূচিতে যোগ দেন। এ সময় তিনি সংগঠনের হয়ে মেলার স্টলগুলো থেকে বৃক্ষ ভিক্ষা করেন। তিনি বলেন, ‘ভিক্ষাবৃত্তির বিষয়টি আপত্তিকর হলেও পরিবেশ রক্ষায় বৃক্ষ ভিক্ষা আদর্শ পন্থা বলে আমাদের মনে হয়েছে। পরিবেশ রক্ষায় আমরা তাই কর্মসূচিটি পালন করেছি।’