Thank you for trying Sticky AMP!!

পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব

বিদ্যুৎ

পাইকারি বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। গতকাল সোমবার পিডিবি সূত্রে এ তথ্য জানা গেছে। পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বাড়লে বিতরণ সংস্থাগুলোর ব্যয় বেড়ে যায়। এই ব্যয় সামাল দিতে শেষ পর্যন্ত ভোক্তা পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানোর প্রক্রিয়া শুরু হয়।

বিদ্যুৎ ও গ্যাসের মূল্য নিয়ন্ত্রণ করে সরকারি সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। এই কমিশনের কাছে পিডিবির পক্ষ থেকে দাম বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে। পিডিবি সূত্রমতে, আগামী বছর বিদ্যুৎ বিক্রি করে তাদের আয় হতে পারে ৩৬ হাজার ৬০০ কোটি টাকা। আর বিদ্যুৎ উৎপাদনে খরচ হবে ৪৫ হাজার ২০৮ কোটি টাকা। এই ঘাটতি পূরণের জন্য বিইআরসির দাম বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।

বিইআরসি দাম বাড়ানোর প্রস্তাব যৌক্তিক মনে করলে এর ওপর গণশুনানি হবে। শেষ পর্যন্ত দাম বাড়ানোর প্রস্তাব বিইআরসি আমলে নিলে গ্রাহক পর্যায়ে খুচরা বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব দেবে পিডিবি, পল্লী বিদ্যুতায়ন বোর্ড, ডিপিডিসিসহ ছয়টি বিতরণ প্রতিষ্ঠান। এর আগে সর্বশেষ ২০১৭ সালের ২৩ নভেম্বর গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানো হয়। 

পিডিবির চেয়ারম্যান খালেদ মাহমুদ বলেন, ‘বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাবে ইউনিটপ্রতি কত দাম বাড়বে সে রকম কোনো সংখ্যার কথা আমরা উল্লেখ করিনি। শুধু আমাদের লোকসানের একটা হিসাব দিয়েছি।’