Thank you for trying Sticky AMP!!

পাটকল শ্রমিকদের ধর্মঘট চলছে

বকেয়া মজুরিসহ বিভিন্ন দাবিতে আন্দোলনে নেমেছিলেন পাটকলশ্রমিকেরা (প্রথম আলোর ফাইল ছবি)

বকেয়া মজুরি পরিশোধ, মজুরি কমিশন বাস্তবায়নসহ বিভিন্ন দাবিতে সারা দেশের মতো চট্টগ্রামেও ৯টি পাটকলের শ্রমিকেরা আজ মঙ্গলবার ২৪ ঘণ্টার ধর্মঘট পালন করেছেন। বাংলাদেশ জুট মিল করপোরেশনের (বিজেএমসি) অধীন পাটকলের শ্রমিকেরা কাজ বন্ধ রেখে কারখানা প্রাঙ্গণে বিক্ষোভ করেছেন। ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে ১৯ মার্চ থেকে সারা দেশের পাটকলে ৪৮ ঘণ্টা শ্রমিক ধর্মঘটের ডাক দেওয়া হয়। একই দিন সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত দুই ঘণ্টার রাজপথ অবরোধের কর্মসূচিও রয়েছে।

মঙ্গলবার সকাল ৬টা থেকে চট্টগ্রাম নগরের বায়েজিদ থানা এলাকার আমিন জুট মিলের শ্রমিকেরা কাজে যোগ না দিয়ে প্রধান ফটকের সামনে জড়ো হয়ে বিক্ষোভ করতে থাকেন। এর পর তাঁরা স্লোগান দিতে থাকেন। এ সময় ‘দুনিয়ার মজদুর এক হও’, ‘বাধা আসবে যেখানে লড়াই হবে সেখানে,’ ‘গ্র্যাচুইটির টাকা প্রদান করতে হবে’ ইত্যাদি স্লোগান দেন শ্রমিকেরা।

আমিন জুট মিলের সিবিএর সভাপতি আরিফুর রহমান বলেন, সব পাটকলে ছয় সপ্তাহ ধরে শ্রমিকদের মজুরি বকেয়া আছে। এ ছাড়া ২০১৫ সালে ঘোষিত মজুরি কমিশন এখনো বিজেএমসি শ্রমিকদের জন্য চালু করা হয়নি। তাই ৯ দফা দাবিতে দেশব্যাপী ২ মার্চ থেকে এই কর্মসূচি পালন করা হচ্ছে।

বিক্ষোভ কর্মসূচি চলাকালে দুপুরে আমিন জুটমিলের শ্রমিকেরা মাইক লাগিয়ে সংক্ষিপ্ত সমাবেশ করেন। এ সময় শ্রমিকনেতারা বলেন, সারা দেশের পাটকলে মজুরি বকেয়া রয়েছে। মজুরি কমিশন বাস্তবায়ন করা হয়নি। অবসরে যাওয়া শ্রমিকদের গ্র্যাচুইটি দেওয়ার দাবি জানান তাঁরা। আমিন জুট মিলে প্রায় তিন হাজার শ্রমিক রয়েছেন। বুধবার সকাল ৬টায় ২৪ ঘণ্টার ধর্মঘট শেষ হবে বলে শ্রমিকনেতারা জানান।

আমিন জুট মিলের মহাব্যবস্থাপক খান মোহাম্মদ কামরুল ইসলাম বলেন, মজুরি কমিশন জাতীয় পর্যায়ের সিদ্ধান্তের বিষয়। এ ছাড়া শ্রমিকেরা দেশব্যাপী আন্দোলন করছেন। এ বিষয়ে বিজেএমসিকে জানানো হয়েছে। বিজেএমসির সঙ্গে বৃহস্পতিবার শ্রমিকদের একটি বৈঠক রয়েছে। সেখানে হয়তো কিছু একটা ইতিবাচক ফল হবে। আমিন জুট মিলের মতো অন্যান্য রাষ্ট্রায়ত্ত পাটকলেও একইভাবে কর্মসূচি পালন করা হয়।