Thank you for trying Sticky AMP!!

পিএসসিতে বিষয় কোড অন্তর্ভুক্তের দাবিতে রাবিতে আন্দোলন

পিএসসিতে বিষয় কোড অন্তর্ভুক্তির দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলন করছেন রাবি পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্টের শিক্ষার্থীরা। ছবি: লেখক

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনে (পিএসসি) বিষয় কোড অন্তর্ভুক্তির দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলন অব্যাহত রেখেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্টের শিক্ষার্থীরা।

আজ মঙ্গলবার বিভাগের সামনে থেকে শোভাযাত্রা বের করে প্যারিস রোডে মানববন্ধন করেন শিক্ষার্থীরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনসহ কঠোর আন্দোলনের ঘোষণা দেন তাঁরা।

আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি, বিষয় কোড না থাকার কারণে তাঁদের কোনো পরিচয় নেই। এ কারণে তাঁরা সব রকম সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। সম্মান শেষ করে একটি চাকরিতে আবেদন করতে গেলে তখন এই বিভাগের শিক্ষার্থীদের অন্যান্য পছন্দক্রমে পূরণ করে আবেদন করতে হয়। পিএসসি অধীনস্থ উচ্চবিদ্যালয়ের নন-ক্যাডার পদগুলোতেও তাঁরা যেতে পারেন না। দেশের অন্যতম বৃহত্তম বিশ্ববিদ্যালয়ে পড়ার পাশাপাশি বিভাগ প্রতিষ্ঠার ২৪ বছরেও বিষয়ের নির্দিষ্ট কোড যদি না থাকে, তাহলে এর চেয়ে কষ্টের আর কিছু হতে পারে না।

আন্দোলনকারীরা বলেন, তাঁদের বিভাগের শিক্ষকেরা দীর্ঘদিন যাবৎ পিএসসিতে যোগাযোগ করলেও এখনো কোনো কোড দেওয়া হয়নি। খুব দ্রুত কোড না দেওয়া হলে আন্দোলন আরও বেগবান হবে।

*লেখক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী