Thank you for trying Sticky AMP!!

প্রতি উপজেলা থেকে অন্তত ২ জনের নমুনা পরীক্ষা করা হবে

সারা দেশ থেকে আজ বৃহস্পতিবার হাজার নমুনা সংগ্রহ করে করোনাভাইরাসের পরীক্ষা করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (এমআইএস) হাবিবুর রহমান।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে আজ হাবিবুর রহমান বলেন, ‘দেশের প্রতিটি উপজেলা থেকে কমপক্ষে দুজনের নমুনা পরীক্ষা করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। ইতিমধ্যেই নির্দেশনা অনুসারে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ বিভিন্ন বিভাগীয় পরিচালককে নমুনা সংগ্রহের নির্দেশনা দিয়েছেন। আজ সারা দেশ থেকে এক হাজার নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হবে বলে আমরা আশা করছি।’

হাবিবুর রহমান বলেন, রাজধানীসহ সারা দেশে পিসিআর মেশিনের মাধ্যমে ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষাকেন্দ্রের সংখ্যা বাড়ানো হয়েছে। ঢাকায় ৬টি এবং ঢাকার বাইরে ৪টি প্রতিষ্ঠানে ইতিমধ্যেই নমুনা পরীক্ষা শুরু হয়েছে। আরও কিছু প্রতিষ্ঠানে নমুনা পরীক্ষা করার জন্য প্রয়োজনীয় পিসিআর মেশিন স্থাপনের কাজ চলছে। খুব শিগগিরই এগুলোতে কাজ শুরু হবে।

হাবিবুর জানান, এ পর্যন্ত ১২ হাজার ৪৪৮ জন স্বেচ্ছাসেবী চিকিৎসক কোভিড-১৯ চিকিৎসা বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেছেন। তাঁদের মধ্যে ১ হাজার ৪৭০ জন ইতিমধ্যে চিকিৎসাসেবা দেওয়া শুরু করেছেন।
তিনি বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত মেডিকেল টেকনোলজিস্টদের সন্দেহভাজন রোগীদের কাছ থেকে নমুনা সংগ্রহ করে নিকটস্থ ল্যাবরেটরিতে পাঠানোর অনুরোধ জানান।

হাবিবুর রহমান জানান, গত ২৪ ঘণ্টায় নতুন করে ৫ জনকে আইসোলেশনে নেওয়া হয়েছে। সব মিলিয়ে ৩৭৩ জনকে আইসোলেশন করা হয়েছিল, যাঁদের মধ্যে ২৯৫ জনকে ছেড়ে দেওয়ায় বর্তমানে আইসোলেশনে আছেন ৭৮ জন।
তিনি জানান, গত ২৪ ঘণ্টায় স্বাস্থ্য বাতায়নে কোভিড-১৯ সংক্রান্ত ৬৬ হাজার ৪৬৫টি কল এসেছে, এ পর্যন্ত এই নম্বরে ১০ লাখ ৪২ হাজার ৯৫২টি কল এসেছে।