Thank you for trying Sticky AMP!!

প্রিপেইড বিদ্যুৎ-গ্যাসের বিল পরে দেওয়া নিয়ে সিদ্ধান্ত কাল

প্রিপেইড স্মার্ট মিটার। ছবি: হেক্সিং ইলেকট্রিক্যালের সৌজন্যে

আবাসিকে বিদ্যুৎ ও গ্যাসের প্রিপেইড মিটারের গ্রাহকদের বকেয়া বিল দেওয়ার পথ বের করার নির্দেশ দিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। গতকাল মঙ্গলবার তিনি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের কর্মকর্তাদের এ নির্দেশ দেন। বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

দেশের বিশেষ পরিস্থিতি কীভাবে প্রিপেইড মিটারের গ্রাস ও বিদ্যুতের গ্রাহকদের বিশেষ সেবা দেওয়া যায় তা নিয়ে আগামীকাল বুধবার সিদ্ধান্ত নেওয়া হবে। এ জন্য দেশের গ্যাস ও বিতরণ সংস্থাগুলোর প্রধানের কাছে মতামত চাওয়া হয়েছে।

এর আগে গত রোববার সরকার বিদ্যুৎ বিভাগ, গত ফেব্রুয়ারি থেকে আগামী মে পর্যন্ত এই চার মাসের গ্যাসের বিল এখন জমা না দিতে নির্দেশ দেয়। এই চার মাসের গ্যাস বিল আগামী জুনে জমা দিতে বলা হয়। গ্যাস ও বিদ্যুতের এই বিল পরে জমা দিলেও এর জন্য কোনো বিলম্ব মাশুল বা সার চার্জ দিতে হবে না গ্রাহককে।

এ প্রেক্ষিতে প্রশ্ন উঠেছিল যেসব গ্রাহকের প্রিপেইড মিটার রয়েছে তাদের ক্ষেত্রে কি হবে। সরকার আজ এ বিষয়ে সংশ্লিষ্ট বিতরণ সংস্থাগুলোর সঙ্গে কথা বলে সিদ্ধান্ত জানাবে।

নসরুল হামিদ বলেন, বিদ্যুৎ ও গ্যাসের সেবা যে কোনো অবস্থাতেই অব্যাহত রাখা হবে। সেবা নিয়ে সর্বদা গ্রাহকদের সঙ্গেই থাকবে মন্ত্রণালয়। যে কোনো সময় যে কোনো সমস্যা নিয়ে মন্ত্রণালয়ের নির্দিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলা যাবে।

নসরুল হামিদ বলেন, প্রি-পেইড মিটারের গ্যাস ও বিদ্যুতের গ্রাহকদের বিলের বিষয়েও জরুরি ভিত্তিতে ব্যবস্থা নিতে হবে। কোনো অবস্থাতেই গ্যাস-বিদ্যুৎ বিচ্ছিন্ন না হয় সেদিকে সর্বোচ্চ জোর দিতে হবে।

যেসব কর্মকর্তাকে সরাসরি ফোন করা যাবে সমস্যা নিয়ে তারা হলেন জ্বালানি বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন) মো. মোস্তফা কামাল (মুঠো ফোন নম্বর ০১৭১১-৯৪২০২২) ও উপসচিব (বাজেট) ফারহানা রহমান (মুঠোফোন নম্বর-০১৭১২-৮৭২০৭৩)। গ্যাস ও জ্বালানি সংক্রান্ত বিষয়ে এই কর্মকর্তাদের সঙ্গে যে কেউ কথা বলতে পারবেন।

বিদ্যুৎ বিভাগের যে কর্মকর্তাদের নির্দিষ্ট করা হয়েছে যোগাযোগের জন্য তারা হলেন অতিরিক্ত সচিব (সমন্বয়) এ কে এম হুমায়ূন কবীর (মুঠোফোন নম্বর ০১৭৭৭-১৯০৯১৭) ও যুগ্নসচিব (প্রশাসন) রেজওয়ানুর রহমান (মুঠোফোন নম্বর ০১৭১১-৯০৫৮১৯)। বিদ্যুৎ সংক্রান্ত যে কোনো অভিযোগ ও সহযোগিতার জন্য এই দুই কর্মকর্তাকে ফোন করা যাবে।

এ সময় অন্যান্যের মাঝে জ্বালানি বিভাগের সিনিয়র সচিব মো. আনিছুর রহমান, বিদ্যুৎ বিভাগের সচিব সুলতান আহমেদ, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের চেয়ারম্যান মো. শামসুর রহমান, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান মো. বেলায়েত হোসেন প্রমুখ।