Thank you for trying Sticky AMP!!

ফিটনেসবিহীন জাহাজের তলা ফেটে অর্ধেক পানিতে

সিমেন্টের কাঁচামাল ফ্লাই অ্যাশ নিয়ে এমভি হাজী আব্দুল জলিল নামে জাহাজের তলা ফেটে মেঘনা নদীতে অর্ধেক ডুবে গেছে। ছবি: প্রথম আলো

চাঁদপুর লঞ্চ ঘাটের কাছে মেঘনা নদীতে সিমেন্টের কাঁচামাল ফ্লাই অ্যাশ নিয়ে এমভি হাজী আব্দুল জলিল নামে একটি জাহাজের তলা ফেটে গেছে। এ অবস্থায় জাহাজটি নদীর পাড়ে ভিড়লেও এর অর্ধেক ডুবে যায়। গতকাল বুধবার দিবাগত রাত দুইটার দিকে এ ঘটনা ঘটে। পরে স্থানীয়ভাবে সকাল ৯টা থেকে একাধিক পাম্পের সাহায্যে জাহাজের পানি নিষ্কাশন করা হচ্ছে।

জাহাজের চালক মো.আসাদ জানান, জাহাজটি ভারতের হলুদিয়া বন্দর থেকে ২৩ জানুয়ারি রওনা হয়। এতে সাড়ে ৮০০ টন ফ্লাই অ্যাশ ছিল। এর মূল্য ৮৫ লাখ টাকা। জাহাজটি চাঁদপুর হয়ে নারায়ণগঞ্জ মেঘনা হুলসিম কোম্পানীর সিমেন্ট ফ্যাক্টরির জন্য নিয়ে যাওয়া হচ্ছিল। তবে ১১ জন নাবিকের সবাই জাহাজেই অবস্থান করছে। চাঁদপুর নৌ পুলিশ ও চাঁদপুর নৌ ফায়ার সার্ভিস কর্মীরা সেখানে এটি উদ্ধারে কাজ করছে।

তিনটি পাম্পের সাহায্যে জাহাজের পানি নিষ্কাশন করা হচ্ছে। ছবি: প্রথম আলো

চাঁদপুর বিআইডব্লিউটিএর যুগ্ম পরিচালক মাহমুদুল হাসান বলেন, দুর্ঘটনার খবর পেয়ে জাহাজটি পরিদর্শন করা হয়েছে। তবে কাগজপত্র দেখে বোঝা গেছে এই জাহাজটি চলাচলের ফিটনেস নেই। অতিরিক্ত মাল বোঝাইয়ের কারণ এ দুর্ঘটনায় পড়ে জাহাজটি। এ বিষয়ে আমরা আইনগত ব্যবস্থা নেব।