Thank you for trying Sticky AMP!!

ফুলবাড়ীর সুজাপুর সরকারি মডেল স্কুলের শতবর্ষ উদযাপন নেচে-গেয়ে

দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান সুজাপুর সরকারি মডেল উচ্চবিদ্যালয়ের শতবর্ষপূর্তিতে শোভাযাত্রা বের করা হয়। ছবি: লেখক

বর্ণাঢ্য শোভাযাত্রার সামনে যন্ত্রী দল। পেছনে নানা বয়সী নারী-পুরুষ। তবে মনে মনে সবাই তরুণ। বাদ্যযন্ত্রের তালে তালে নেচে-গেয়ে উল্লাসে মেতেছেন তাঁরা।

গত শনিবার দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা সদরের ঐতিহ্যবাহী প্রাচীনতম শিক্ষাপ্রতিষ্ঠান সুজাপুর সরকারি মডেল উচ্চবিদ্যালয়ের শতবর্ষ পূর্তি উদযাপন করা হয় এভাবেই।

সুজাপুর সরকারি মডেল উচ্চবিদ্যালয় চত্বরের মাঠে একত্র হয়েছিলেন কয়েক শ নানা বয়সী সাবেক শিক্ষার্থী। বাবা-ছেলে-মেয়ে, দাদা-দাদি-নাতনি, যুবক-বৃদ্ধ মিলেমিশে একাকার। তাঁরাও মেতেছিলেন বিদ্যালয়টির শতবর্ষ পূর্তি উদযাপন অনুষ্ঠানে।

শতবর্ষ পূর্তি উপলক্ষে সুজাপুর সরকারি মডেল উচ্চবিদ্যালয় মাঠের চারপাশ বর্ণিল সাজে সজ্জিত হয়। সকাল ৯টায় জাতীয় সংগীতের পর জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর বেলুন ও ফেস্টুন উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি এবং বিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী সাবেক মন্ত্রী মো. মোস্তাফিজুর রহমান ফিজার। উদ্বোধনী অনুষ্ঠান শেষে বিদ্যালয় মাঠ থেকে প্রধান অতিথি গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. মোস্তাফিজুর রহমান ফিজারের নেতৃত্বে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি ফুলবাড়ী পৌর শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক ঘুরে বিদ্যালয়ের মাঠে এসে শেষ হয়।

বেলুন ও ফেস্টুন উড়িয়ে সুজাপুর সরকারি মডেল উচ্চবিদ্যালয়ের শতবর্ষ পূর্তি উৎসবের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী সাবেক মন্ত্রী মো. মোস্তাফিজুর রহমান ফিজার। ছবি: লেখক

শতবর্ষ পূর্তি প্রীতিসম্মিলনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শতবর্ষ পূর্তি উদযাপন কমিটির সভাপতি ও উপজেলা শাখা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মুশফিকুর রহমান বাবুল। উদযাপন কমিটির সাধারণ সম্পাদক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মানিক রতনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন সাংসদ মো. মোস্তাফিজুর রহমান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন সাবেক সাংসদ মোহাম্মদ শোয়েব বাবুল, জেলা পরিষদের চেয়ারম্যান মো. আজিজুল ইমাম চৌধুরী, দিনাজপুরের শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. আবু বক্কর, সচিব অধ্যাপক মো. আমিনুল হক সরকার, উপজেলা চেয়ারম্যান মো. আতাউর রহমান মিল্টন, পার্বতীপুর সরকারি কলেজের অধ্যক্ষ মো. গোলাম রসুল মন্টু, উপাধ্যক্ষ শাহ মো. আবদুল কুদ্দুস, জেলা পরিষদের সদস্য মো. কামরুজ্জামান শাহ কামরু, সাবেক প্রধান শিক্ষক মো. মজিবর রহমান, যুক্তরাষ্ট্রপ্রবাসী সাবেক ছাত্র প্রকৌশলী মো. মোশাররফ হোসেন বাবুল, বর্তমান প্রধান শিক্ষক সঞ্জয় চক্রবর্তী প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা শৈশব-কৈশোরের নানা স্মৃতিচারণা করেন।

দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান সুজাপুর সরকারি মডেল উচ্চবিদ্যালয়ের শতবর্ষ পূর্তিতে সাজানো হয়েছে স্কুলের আশপাশ। ছবি: লেখক

বেলা তিনটায় একই মঞ্চে শতবর্ষ উদযাপন কমিটির আহ্বায়ক ও উপজেলা শাখা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মুশফিকুর রহমান বাবুলের সভাপতিত্বে গুণীজন ও কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা জ্ঞাপন করা হয়।

শেষে বিকেল চারটায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে তারকা কণ্ঠশিল্পী নকুল কুমার বিশ্বাস মনমাতানো সংগীত পরিবেশন করে দর্শকদের মাতিয়ে তোলেন।

শতবর্ষ উদযাপন কমিটির আহ্বায়ক ও উপজেলা শাখা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মুশফিকুর রহমান বাবুল বলেন, চলতি বছরেই বিদ্যালয়টির শতবর্ষ পূর্তি হয়েছে। দীর্ঘদিনের সাবেক ও বর্তমান শিক্ষক ও শিক্ষার্থী সবারই প্রাণের দাবি ছিল বিদ্যালয়টি সরকারীকরণের। সেই দাবিও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. মোস্তাফিজুর রহমানের সার্বিক সহযোগিতায় পূর্ণ হয়েছে। এ কারণে এ বছরেই শতবর্ষ পূর্তি উদযাপন করা হলো।