Thank you for trying Sticky AMP!!

শিকারি রাস্তার পাশে বক ফেলে পালিয়ে যান। আজ রোববার বিকেলে বকগুলো উদ্ধার করে সিলেটের এমসি কলেজ ক্যাম্পাসের জলাশয়ে অবমুক্ত করা হয়

বক ফেলে দৌড়ে পালালেন শিকারি

দুটি রশিতে বাঁধা ছিল সদ্য শিকার করা আটটি সাদা বক। আবাসিক এলাকার দিকে বিক্রির জন্য হনে৵ হয়ে যাচ্ছিলেন শিকারি। দূর থেকে এই দৃশ্য দেখে হাতের ইশারা করে ডাকছিলেন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের দুজন কর্মী। তা দেখামাত্র আটটি বক রাস্তার ফেলে ভোঁ–দৌড়ে পালিয়ে যান শিকারি। ঘটনাটি ঘটে রোববার বিকেলে সিলেট নগরের শাহি ঈদগাহ এলাকায়। পরে রাস্তার পাশে ফেলে রাখা আটটি বক উদ্ধার করে সন্ধ্যায় বন বিভাগের বন্য প্রাণী ব্যবস্থাপনা বিভাগের কর্মীদের মাধ্যমে সিলেটের এমসি কলেজ ক্যাম্পাসের জলাশয়ে অবমুক্ত করা হয়।

বন বিভাগের বন্য প্রাণী ব্যবস্থাপনা বিভাগের কর্মী বজলুর রহমান ও রুহুল আমিন বকগুলো অবমুক্ত করার কাজটি করেন। তাঁরা জানান, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সিলেটের সাধারণ সম্পাদক আবদুল করিম চৌধুরীর মাধ্যমে বকগুলো উদ্ধার করা হয়েছে। তাঁরা রাস্তার এক পাশে ঝোপের মধ্যে বাঁধা অবস্থায় বকগুলো পেয়েছেন। বকগুলো উদ্ধার করে দেখা গেছে সদ্য শিকার করা। বাঁধন খুলে দিয়ে এসব বক অবমুক্ত করা হয়েছে।

বাপার আবদুল করিম চৌধুরী প্রথম আলোকে বলেন, ‘মোটরসাইকেলে যাওয়ার সময় ওই বক শিকারির দুই হাতে সাদা বস্তুর মতো কিছু দেখে হাতের ইশারা করি। এ অবস্থায় লোকটি বক ফেলে দিয়ে কোনো কিছু না বলে দৌড়ে পালিয়ে যান। লোকটি বোধ হয় আমাকে চিনে ফেলেন, এ জন্য কোনো কিছু বোঝার সুযোগ না দিয়েই তিনি বক ফেলে দৌড়ে পালান।’

বক প্রজাতির পাখি ফসলি জমির জন্য সবচেয়ে উপকারী বলে জানিয়েছেন বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চল বাংলাদেশের প্রধান বন সংরক্ষক (সিএফ) মোল্লা রেজাউল করিম। তিনি প্রথম আলোকে বলেন, বক কৃষকের বন্ধু। এরা প্রচুর পোকামাকড় খায়। যে কারণে ফসল উৎপাদন ভালো হয়। বক যখন ধানখেতের মধ্যে হাঁটে, তখন মাটি নরম হয়। এতে ধানগাছের গোড়ায় বাতাস প্রবাহিত হয়। সেই সঙ্গে ধানখেতের ক্ষতিকর অনেক পোকা এই বকগুলো খায়। কিছু মানুষ উপকারী এই পাখিগুলো শিকার করে খেয়ে ফেলছে। এতে পরিবেশের যেমন ক্ষতি হচ্ছে, পাশাপাশি ধানের উৎপাদন বৃদ্ধির প্রাকৃতিক শক্তিরও বিনাশ হচ্ছে।

পাখি শিকার ও বিক্রি আইনত নিষিদ্ধ। এ নিয়ে সিলেটে সম্প্রতি বাপার সাংগঠনিক তৎপরতা থেকে জানা গেছে। সিলেট নগরে শীত মৌসুমে বকসহ নানা প্রজাতির অতিথি পাখি কেনাবেচা হয়। এবার শীত মৌসুম সামনে রেখে বিশেষ নজরদারি শুরু করা হয়েছে। এর মধ্যে কিছু এলাকায় রাতে পাখি কেনাবেচা হয়। এমন অভিযোগে গত বুধবার রাতে মদিনা মার্কেটে অভিযান চালিয়ে একটি আড়ত থেকে ৩৮টি বক উদ্ধার করে একজনকে আটক করেছে বন্য প্রাণী সংরক্ষণ বিভাগ।