Thank you for trying Sticky AMP!!

বঙ্গবন্ধুর দুই খুনি এখনো বীর!

বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত ও মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই খুনি এখনো বীরের মর্যাদা পাচ্ছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে। সর্বোচ্চ আদালত ওই খুনিদের ফাঁসির আদেশ দিলেও রাষ্ট্র তাঁদের মর্যাদা বা খেতাব বাতিল করেনি।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেখা গেছে, পলাতক ছয় খুনির অন্যতম ক্যাপ্টেন নূর চৌধুরীর নামের সঙ্গে ‘বীর বিক্রম’ ও মেজর শরিফুল হক ডালিমের নামের সঙ্গে ‘বীর উত্তম’ উপাধি রয়েছে। তালিকা দুটি সর্বশেষ হালনাগাদ করা হয়েছে ২০১৫ সালের ১১ আগস্ট।

জানতে চাইলে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক গত সোমবার প্রথম আলোকে বলেন, ‘আমি কখনো ভাবিনি এমন প্রশ্নের সম্মুখীন হতে হবে। শিগগিরই আইনি প্রক্রিয়ার মাধ্যমে এই দুজনের নাম বাতিলের জন্য ব্যবস্থা নেওয়া হবে।’

বঙ্গবন্ধুর পলাতক খুনিদের ফিরিয়ে আনতে পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ করছে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহ্‌রিয়ার আলম বলেন, যে খুনিদের ব্যাপারে সারা বিশ্ব ধিক্কার দিচ্ছে, তাঁদের নাম ওয়েবসাইটে থাকাটা গ্রহণযোগ্য নয়। দ্রুত কমিটি করে এ নাম বা খেতাব বাতিল করা উচিত।

একাত্তরে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে সরকার মুক্তিযোদ্ধাদের বীরশ্রেষ্ঠ, বীর উত্তম, বীর বিক্রম ও বীর প্রতীক উপাধি দিয়েছে। মুক্তিযুদ্ধে অবদানের জন্য ৬৯ জনকে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ বীরত্বের পুরস্কার বীর উত্তম উপাধি দেওয়া হয়েছে। তৃতীয় সর্বোচ্চ উপাধি বীর বিক্রম দেওয়া হয়েছে ১৭৫ জনকে।

মুক্তিযুদ্ধ জাদুঘরের অন্যতম ট্রাস্টি সারওয়ার আলী গত রোববার প্রথম আলোকে বলেন, এখন পর্যন্ত কেন এই দুই খুনির খেতাব প্রত্যাহার করা হলো না, তা জানতে চাওয়া উচিত। খেতাব বাতিল না হলে রাষ্ট্রীয় মর্যাদায় তাঁদের কবর দেওয়া হবে।

উল্লেখ্য, নূর চৌধুরী কানাডায় ও শরিফুল হক ডালিম স্পেনে অবস্থান করছেন বলে সরকার নিশ্চিত হয়েছে।