Thank you for trying Sticky AMP!!

বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়ের পিসিআর যন্ত্র স্বাস্থ্য মন্ত্রণালয়ে হস্তান্তর

মানবদেহে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্তে ব্যবহৃত গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) নিজস্ব আরটি-পিসিআর মেশিনটি স্বাস্থ্য মন্ত্রণালয়ে হস্তান্তর করা হয়েছে। গতকাল মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. গিয়াসউদ্দীন মিয়া স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. সিরাজুল ইসলামের কাছে মেশিনটি আনুষঙ্গিক যন্ত্রাংশসহ হস্তান্তর করেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রথম আলোকে বলেন, দেশের বিভিন্ন মহল থেকে করোনাভাইরাস শনাক্তকরণ প্রক্রিয়াকে ব্যাপকতর করার দাবি উঠেছে। এ কার্যক্রম সম্প্রসারণের লক্ষ্যে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় উদ্যোগ নিয়েছে। এর অংশ হিসেবে মন্ত্রণালয়ের পক্ষ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের পিসিআর মেশিনটি মন্ত্রণালয়কে দেওয়ার জন্য অনুরোধ করা হয়। এর পরিপ্রেক্ষিতে দেশের এ ক্রান্তিকালে করোনাভাইরাস শনাক্তকরণের জন্য পিসিআর মেশিনটি আনুষঙ্গিক যন্ত্রাংশসহ তাদের কাছে হস্তান্তর করা হয়েছে। প্রয়োজন শেষে মন্ত্রণালয় মেশিনটি আবার বিশ্ববিদ্যালয়ে ফেরত দেবে। স্বাস্থ্য মন্ত্রণালয় মেশিনটি করোনাভাইরাস শনাক্তকরণের জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থাপন করবে বলে জানা গেছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ২০১৫ সালে ফিনল্যান্ডের তৈরি মেশিনটি বিশ্ববিদ্যালয়ের গবেষণাকাজের জন্য কেনা হয়েছিল। বিশ্ববিদ্যালয়ে নতুন জাত উৎপাদনে ও ফসলের ডিএনএ-আরএনএর সিকোয়েন্স নির্ণয় করতে ওই মেশিন ব্যবহৃত হয়।


গতকাল যন্ত্রটি হস্তান্তর অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ তোফায়েল আহমেদ, ডিন (গ্র্যাজুয়েট স্টাডিজ) আবুল হোসেন মোল্লা, পরিচালক (গবেষণা) এ কে এম আমিনুল ইসলাম, আরিফুর রহমান খান প্রমুখ উপস্থিত ছিলেন।