Thank you for trying Sticky AMP!!

বাংলাদেশে মাশরুম চাষে বিশাল সম্ভাবনা আছে: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক

কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেছেন, ‘মাশরুমের সম্ভাবনাকে কাজে লাগিয়ে যে জনপ্রিয়তা করার দরকার ছিল, ততটা আমরা করতে পারিনি। সারা পৃথিবীতে মাশরুমের চাহিদা অনেক বেশি। খাদ্য হিসেবে মাশরুম খুবই পুষ্টিগুণসম্পন্ন। বাংলাদেশে মাশরুম চাষে বিশাল সম্ভাবনা রয়েছে।’ আজ রোববার সকালে ঢাকার সাভারে মাশরুম উন্নয়ন ইনস্টিটিউটের কার্যক্রম পরিদর্শনে এসে কৃষিমন্ত্রী এ কথা বলেন।

এ সময় ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী এনামুর রহমান, উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুরুল আলম, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাজহারুল ইসলাম, আশুলিয়ার ধামসোনা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ও আশুলিয়া থানা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক মুহাম্মদ সাইফুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেন, মাশরুম সম্ভাবনাময় অর্থকরী ফসল। সারা পৃথিবীতেই মাশরুমের চাহিদা অনেক বেশি। বাংলাদেশে ব্যাপকভাবে মাশরুম চাষ সম্ভব। যা দিয়ে দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করে বিপুল পরিমাণ বৈদেশিক আয় করা সম্ভব।

কৃষিমন্ত্রী আরও বলেন, ঘরের মধ্যেও মাশরুম চাষ করা যায়। এটি চাষাবাদে শ্রমিকও লাগে না। নারীরাও মাশরুম চাষাবাদ করতে পারেন। মাশরুম উন্নয়ন ইনস্টিটিউটের মাধ্যমে মাশরুম উৎপাদন, গবেষণা, উন্নয়ন ও চাষি পর্যায়ে পৌঁছে দিতে এবং লাভজনক ফসল হিসেবে বাজারজাতকরণে নানা পদক্ষেপ নেওয়া হয়েছে।

খাদ্যনিরাপত্তা নিশ্চিত করতে ধানসহ অন্যান্য শস্য চাষাবাদের পাশাপাশি মাশরুম চাষবাদ করতে কৃষকদের প্রতি আহ্বান জানান কৃষিমন্ত্রী। প্রয়োজনে মাশরুম চাষে কৃষকদের প্রযুক্তি সহায়তা, প্রশিক্ষণসহ বীজ দেওয়ার আশ্বাসও দেন তিনি।