Thank you for trying Sticky AMP!!

বাংলাদেশ ও চীনা প্রধানমন্ত্রীর মধ্যে দ্বিপক্ষীয় আলোচনা

প্যারেড পরিদর্শনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সঙ্গে চীনা প্রধানমন্ত্রী লি কেছিয়াং। ছবি: বাসস

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও চীনের প্রধানমন্ত্রী লি কেছিয়াংয়ের মধ্যে দ্বিপক্ষীয় আলোচনা শুরু হয়েছে।

স্থানীয় সময় আজ বৃহস্পতিবার বেলা ১১টায় দ্য গ্রেট হল অব পিপলে এই আলোচনা শুরু হয়।

দ্য গ্রেট হল অব পিপল বেইজিংয়ের তিয়েনআনমেন স্কয়ারের পশ্চিম পার্শ্বে অবস্থিত একটি সরকারি ভবন। এটি চীন সরকার ও চীনা কমিউনিস্ট পার্টির আইন প্রণয়ন এবং অন্যান্য আনুষ্ঠানিক কাজে ব্যবহৃত হয়।

সকাল ১০টা ৪৫ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্রেট হল অব পিপলে পৌঁছান। এ সময় তাঁকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়।

গ্রেট হল পিপলে পৌঁছার পর চীনের প্রধানমন্ত্রী কেছিয়াং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানান। দুই প্রধানমন্ত্রী নিজ নিজ প্রতিনিধিদলের সদস্যদের একে অন্যের সঙ্গে পরিচয় করিয়ে দেন।

পরে চীনের তিন বাহিনীর একটি সুসজ্জিত চৌকস দল প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গার্ড অব অনার প্রদান করে। চীনা প্রধানমন্ত্রীকে সঙ্গে করে বাংলাদেশের প্রধানমন্ত্রী একটি সুসজ্জিত মঞ্চ থেকে সালাম গ্রহণ করেন। পরে তিনি প্যারেড পরিদর্শন করেন।

এ সময় দুই দেশের জাতীয় সংগীত বাজানো হয়। তোপধ্বনির মাধ্যমে অভিবাদন জানানো হয়।

শেখ হাসিনা ও লি কেছিয়াংয়ের দ্বিপক্ষীয় আলোচনা শেষে উভয়ের উপস্থিতিতে দুই দেশের মধ্যে একাধিক চুক্তি স্বাক্ষরের কথা রয়েছে।

পরে গ্রেট হল অব পিপলে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সম্মানে চীনা প্রধানমন্ত্রী কেছিয়াং আয়োজিত মধ্যাহ্নভোজে যোগ দেবেন শেখ হাসিনা।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বার্ষিক সভায় যোগদানসহ চীনা শীর্ষ নেতাদের সঙ্গে আলোচনার জন্য ১ জুলাই বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫ দিনের সরকারি সফরে চীন যান।