Thank you for trying Sticky AMP!!

বাংলাদেশ-ভারতের মধ্যকার সমস্যার সমাধান আলোচনায়

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে আজ বাংলাদেশ ও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকটি অনুষ্ঠিত হয়। ছবি: টুইটার

ভারত সরকার বলেছে, যখন দুই দেশের মধ্যে কোনো সমস্যা আসবে, তখনই আলোচনার মাধ্যমে তা সমাধান করা হবে। ভারত মনে করে, বাংলাদেশ তাদের ঘনিষ্ঠ বন্ধু। তাই তারা বাংলাদেশকে যেকোনো ধরনের সহযোগিতা করতে প্রস্তুত।

আজ রোববার বাংলাদেশ ও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের পর বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের সামনে আলোচনার বিষয়বস্তু তুলে ধরেন।

মন্ত্রী জানান, আলোচনায় ভিসা সহজীকরণের বিষয়টি উঠে এসেছে। তারা বলেছে, বাংলাদেশ থেকে ৬৫ বা এর বেশি বয়সী কেউ আবেদন করলে তাঁকে পাঁচ বছরের মাল্টিপল ভিসা দেওয়া হবে। মুক্তিযোদ্ধাদের একই ধরনের ভিসা দেওয়া হবে। এ-সংক্রান্ত একটি চুক্তিও সই হয়েছে।

বাংলাদেশ থেকে প্রতিবছর ৩০ লাখ লোক বিভিন্ন কারণে ভারতে যায় উল্লেখ করে আসাদুজ্জামান খান বলেন, ‘আমাদের যারা ভারতে যায়, তাদের জন্য সুযোগ-সুবিধা বৃদ্ধি ও ভিসা সহজীকরণ করার কথা বলা হয়েছে।’

বর্তমানে ভারতের সঙ্গে সর্বোচ্চ ভালো বোঝাপড়ার সম্পর্ক রয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘আমরা ইতিমধ্যে অনেক সমস্যার সমাধান করেছি। ভবিষ্যতেও আলোচনার মাধ্যমে করব। সন্ত্রাস-জঙ্গিবাদ দমনে আমরা যখনই সহায়তা চেয়েছি, তখনই তারা করেছে। তাদের সঙ্গে বন্দী বিনিময় চুক্তি রয়েছে। সে অনুযায়ী বন্দী বিনিময় হচ্ছে।’

মিয়ানমার প্রসঙ্গে ভারত আন্তর্জাতিক সহযোগিতার হাত বাড়াবে বলে আশ্বাস দিয়েছে। ইয়াবার কারখানাগুলো আইন করে বন্ধ করে দিয়েছে বলে জানিয়েছে।

বৈঠকে ভারত একাধিকবার সহযোগিতার মনোভাব পোষণ করেছে।