Thank you for trying Sticky AMP!!

বাজেটে আমলাদের খাতির করা হয়েছে: জাফরুল্লাহ চৌধুরী

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী

প্রস্তাবিত বাজেটে আমলাদের খাতির করা হয়েছে বলে মন্তব্য করেছেন গণস্বাস্থ্যের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। তিনি বলেন, আমলাদের বেতন অনেক বাড়ানো হয়েছে। গাড়ি কেনার জন্য ৩০ লাখ টাকা দেওয়া হয়েছে। ৫০ হাজার টাকা দেওয়া হয় তা ব্যবস্থাপনার জন্য।

আজ বৃহস্পতিবার রাজধানীর গণস্বাস্থ্য নগর হাসপাতাল মিলনায়তনে ‘সচেতন নাগরিকদের দৃষ্টিতে ২০২১-২০২২ জাতীয় বাজেট’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘আমি বাজেটটি দেখার চেষ্টা করেছি অর্থমন্ত্রীর শ্রেণি চরিত্রের আলোকে। বাজেটের প্রতিটি ক্ষেত্রে তার পেশা ও শ্রেণির প্রভাব পড়েছে। বাজেটে দুর্নীতিকে বহাল রাখার ফাঁক রয়ে গেছে। বাজেট সংসদে আসার আগে সবার সঙ্গে আলোচনা করা এবং জনগণের মতামত নেওয়া উচিত ছিল।’

ওষুধের কাঁচামালের ওপর কর কমেছে উল্লেখ করে জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘এটা ব্যবসায়ীদের হাতে ছেড়ে দেওয়া যাবে না। নিয়ন্ত্রণ করতে হবে। খালেদা জিয়ার আমলে ভুলের কারণে জনগণের এখানে ভোগান্তি হয়েছে। অগ্রিম আয়কর দুর্নীতির একটি বড় কারণ। স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়িয়ে লাভ হবে না। যদি না কিছু মৌলিক পরিবর্তন আনা যায়।’

অনুষ্ঠানে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান বলেন, বাজেটের তিনটি দিক—বরাদ্দ, ক্ষমতাসীন দলের অর্থনৈতিক কৌশল, চলমান বাস্তবতার সঠিক প্রতিফলন। ক্ষমতাসীন দলের অর্থনীতির কৌশল থাকে চুইয়ে পড়া অর্থনীতির দিকে। অর্থমন্ত্রী এটার ওপরই গুরুত্ব দিয়েছেন। শিল্পকারখানা, ব্যবসা-বাণিজ্যে উন্নতি হলে সব স্তরের মানুষ আস্তে আস্তে সুবিধা পাবে। এটাই এই নীতির মূল দর্শন।

অর্থনীতিবিদ রেজা কিবরিয়ার সভাপতিত্বে ও গণস্বাস্থ্য কেন্দ্রের গণমাধ্যম উপদেষ্টা জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় এতে আরও বক্তব্য দেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, ডাকসুর সাবেক ভিপি নুরুল হক, জেএসডির সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ। বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান অনলাইনে যুক্ত হয়ে বক্তব্য দেন।