Thank you for trying Sticky AMP!!

বানে ভাসা চরাঞ্চল

চলতি মৌসুমে অবিরাম বৃষ্টি ও পাহাড়ি ঢলে যমুনা নদীর পানি বেড়ে বন্যাকবলিত সিরাজগঞ্জের ৩৫০টি গ্রাম। যমুনা নদীর পানি অবশ্য কমতে শুরু করেছে। জেলার উমেরপুর, শৈলদানা, কাঁঠালিয়া, মাটিয়া সলঙ্গি, বাউশা ও মিনাদিয়া চরাঞ্চলের বিস্তীর্ণ এলাকা বন্যার পানিতে প্লাবিত হয়েছে। সিরাজগঞ্জের বন্যাদুর্গত চরাঞ্চলের ছবিগুলো গত শুক্রবারের তোলা। 

বন্যাকবলিত চরাঞ্চলের বিস্তীর্ণ এলাকায় নৌকা যাতায়াতের একমাত্র মাধ্যম। কিন্তু প্রয়োজনের তুলনায় নৌকার সংখ্যা অপ্রতুল থাকায় কাছাকাছি দূরত্বে যেতে কলাগাছের ভেলা ব্যবহার করতে দেখা যায়। ছবিটি চৌহালী উপজেলার ঘোড়জান চর থেকে তোলা।
বসতবাড়ি এখন পানির নিচে। অনেকে ঘরের মালামাল নিয়ে সপরিবারে পাড়ি জমাচ্ছেন ঢাকায়। ছবিটি চৌহালী উপজেলার চরবাউশা গ্রাম থেকে তোলা।
চারদিকে অথই পানি। বন্যার পানিতে ভিটেমাটি হারিয়ে নতুন আশ্রয়ের দিকে ছুটছেন চরাঞ্চলের বানভাসি মানুষ। চৌহালী উপজেলার চরবাউশা এলাকা থেকে তোলা ছবি।
বন্যায় ডুবে যাওয়া চরাঞ্চলের কয়েকটি বাড়ি। ছবিটি চৌহালী উপজেলার কাটারবাড়ি গ্রাম থেকে তোলা।
বন্যার সঙ্গে চরাঞ্চলে যমুনা নদীর ভাঙন অব্যাহত রয়েছে। নদীর তীরে খেলায় মত্ত পানিবন্দী শিশুরা। চৌহালী উপজেলার উমেরপুর ইউনিয়নের চরবাউশা গ্রাম থেকে তোলা ছবি।
টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে যমুনা নদীর পাড়ে ভাঙন শুরু হয়েছে। নদীগর্ভে বিলীন হয়েছে অনেক বসতি। চৌহালী উপজেলার উমেরপুর ইউনিয়নের চরবাউশা গ্রাম থেকে তোলা ছবি।