Thank you for trying Sticky AMP!!

বার্মা টাস্কফোর্সের আবেদন: জাকাতের অর্থ রোহিঙ্গাদের দিন

রোহিঙ্গা। প্রথম আলো ফাইল ছবি

যুক্তরাষ্ট্রভিত্তিক বার্মা টাস্কফোর্স এ বছরের জাকাত বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গা উদ্বাস্তুদের দিতে আহ্বান জানিয়েছে। ইচ্ছুক ব্যক্তিরা এই অর্থ সংস্থার মাধ্যমেও দিতে পারবেন। এ জন্য সংশ্লিষ্ট ব্যক্তিকে সংস্থাটির ওয়েবসাইটে দেওয়া পদ্ধতি অনুসরণ করতে হবে।

প্রথম আলোর সঙ্গে এক সাক্ষাৎকারে বার্মা টাস্কফোর্সের অন্যতম পরিচালক অ্যাডেম ক্যারল জানিয়েছেন, বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গা উদ্বাস্তুরা এ বছরের ঈদ নিজ দেশে নয়, উদ্বাস্তু শিবিরে কাটাতে বাধ্য। তাঁদের এই অসহায় ও নিরানন্দ জীবনে ঈদ হয়তো কিছুটা আনন্দ আনবে। জাকাতের অর্থ তাঁদের কল্যাণে ব্যয় হলে সে আনন্দ কিছুটা হলেও বাড়বে।

অ্যাডেম ক্যারল জানান, রোহিঙ্গা প্রশ্নে বিশ্ব জনমত গঠনে বার্মা টাস্কফোর্স জাতিসংঘ ও মার্কিন কংগ্রেসের ভেতরে ও বাইরে কাজ করছে। তারা ইতিমধ্যে আন্তর্জাতিক অপরাধ আদালতে রোহিঙ্গাদের পক্ষে একটি মামলা করেছে। উদ্বাস্তু শিবির থেকে সংগৃহীত তথ্যের ভিত্তিতে মিয়ানমারের অভ্যন্তরে যে গণহত্যা হয়েছে, তার নথিপত্র হেগভিত্তিক আন্তর্জাতিক অপরাধ আদালতের কাছে পৌঁছে দেওয়া হয়েছে।

মার্কিন কংগ্রেসে রোহিঙ্গা উদ্বাস্তুদের সমর্থনে ও মিয়ানমারের রাজনৈতিক ও সামরিক নেতৃত্বকে গণহত্যার জন্য বিচারের সম্মুখীন করার জন্যও তাঁরা কাজ করে যাচ্ছেন। ‘রোহিঙ্গাদের বিরুদ্ধে যা ঘটেছে তা একটি গণহত্যা, সে কথার স্বীকৃতির জন্য আমরা মার্কিন কংগ্রেসে লবিং চালাচ্ছি’—বলেন অ্যাডেম ক্যারল। স্থানীয় বিভিন্ন সহযোগী সংস্থার মাধ্যমে তাঁরা রোহিঙ্গা উদ্বাস্তুদের ত্রাণ ও শিক্ষা কর্মসূচিতে অংশ নিচ্ছেন বলেও অ্যাডেম ক্যারল জানান।

যুক্তরাষ্ট্র ও কানাডার মোট ৩৮টি স্বেচ্ছাসেবী সংস্থার সমন্বয়ে গঠিত বার্মা টাস্কফোর্স ২০১২ সাল থেকে রোহিঙ্গা জনগোষ্ঠীর মানবাধিকারের সমর্থনে কাজ করে যাচ্ছে। এই সংগঠনের সমর্থনে জাকাতের অর্থ তাদের ওয়েবসাইট https://www.burmataskforce.org–এর মাধ্যমে প্রেরণ করার অনুরোধ জানানো হয়েছে।