Thank you for trying Sticky AMP!!

বায়রার কার্যনির্বাহী কমিটির মেয়াদ বাড়ানোর আদেশ স্থগিত

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিজের (বায়রা) বর্তমান কার্যনির্বাহী কমিটির মেয়াদ নয় মাস বাড়িয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের দেওয়া আদেশের কার্যকারিতা তিন মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। 

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে আজ সোমবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। এর ফলে বায়রার নির্বাচন অনুষ্ঠানে বাধা নেই বলে জানিয়েছেন রিট আবেদনকারীদের আইনজীবী রাশনা ইমাম।

কমিটির মেয়াদ বাড়ানোর আদেশ চ্যালেঞ্জ করে আবদুল আলীমসহ বায়রার ১০ সদস্য গতকাল রোববার রিটটি করেন, যা আজ শুনানির জন্য ওঠে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী রাশনা ইমাম, সঙ্গে ছিলেন আইনজীবী রেশাদ ইমাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন।

আদেশের পর রাশনা ইমাম প্রথম আলোকে বলেন, ২০১৬ সালের ১৩ জুলাই দুই বছরের জন্য বর্তমান কমিটি নির্বাচিত হয়, যার মেয়াদ চলতি বছরের ১২ জুলাই পর্যন্ত। চলতি বছরের ২২ মার্চ বায়রার নির্বাচন বোর্ড নির্বাচনের জন্য নতুন তারিখ ঘোষণা করে, যা হচ্ছে ২৪ জুন। এ অবস্থায় ৮ মে বাণিজ্য মন্ত্রণালয় এক আদেশে বর্তমান কমিটির মেয়াদ ৩১ মার্চ পর্যন্ত বৃদ্ধি করেন, যার বৈধতা চ্যালেঞ্জ করে রিটটি করা হয়। রুলে কমিটির মেয়াদ বৃদ্ধির বাণিজ্য মন্ত্রণালয়ের ৮ মে এর আদেশ কেন বেআইনি হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

রিট আবেদনকারীদের আইনজীবীর ভাষ্য, বর্তমান সভাপতি বাণিজ্য মন্ত্রণালয়ের কাছে একটি আবেদন করে, যার পরিপ্রেক্ষিতে ওই কমিটির মেয়াদ আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত মেয়াদ বাড়ানো হয়। এ ধরনের মেয়াদ বৃদ্ধির ক্ষমতা আইনে বাণিজ্য মন্ত্রণালয়কে দেওয়া হয়নি। এ ধরনের মেয়াদ বৃদ্ধি বেআইনি। এমনকি কমিটির মেয়াদ বাড়ানোর ক্ষমতা বাণিজ্য সংগঠনের পরিচালককেও দেওয়া হয়নি।

রিটে বাণিজ্য মন্ত্রণালয়ে সচিব, উপসচিব, বাণিজ্য সংগঠনের পরিচালক, বায়রার সভাপতি বেনজির আহমেদ, সাধারণ সম্পাদক মো. রুহুল আমীন স্বপন, কল্যাণ সম্পাদক, বায়রায় নির্বাচনী বোর্ড এবং প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিবকে বিবাদী করা হয়।