Thank you for trying Sticky AMP!!

বিএনপির সাংসদেরা শপথ নেবেন, আশা স্পিকার শিরীন শারমিনের

শিরীন শারমিন চৌধুরী

বাংলাদেশের জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর আশা, বিএনপির টিকিটে জেতা সাংসদেরা মেয়াদ পার হওয়ার আগেই শপথ নেবেন। তাঁরা সংসদীয় দায়িত্ব পালন করে দেশের গণতন্ত্রকে মজবুত করবেন। গতকাল বুধবার বাংলাদেশ হাইকমিশনে তাঁর সম্মানে আয়োজিত এক নৈশভোজের আসরে ভারতীয় সাংবাদিকদের তিনি এ কথা জানান।

স্পিকার বলেন, নির্দিষ্ট সময়ের মধ্যে নির্বাচিত বিরোধী সদস্যরা শপথ না নিলে সংবিধানের বিধি অনুযায়ী তাঁকে ব্যবস্থা নিতে হবে। সংবিধান অনুযায়ী সংসদীয় অধিবেশন শুরুর দিন থেকে ৯০ দিনের মধ্যে সদস্যদের শপথ নিতে হয়। নব্বই দিনের সেই মেয়াদ ৩০ এপ্রিল শেষ হওয়ার কথা। শিরীন শারমিন চৌধুরী এ কথা জানিয়ে বলেন, ‘আমরা তাঁদের জন্য অপেক্ষা করছি। জনগণ তাঁদের ভোট দিয়ে জিতিয়েছেন। আমরাও তাঁদের অনুরোধ করে চলেছি। বলছি আপনাদের আসা উচিত।’

আন্তর্জাতিক অর্থ ভান্ডার (আইএমএফ) আয়োজিত দক্ষিণ এশিয়ার সাংসদদের অর্থনীতিবিষয়ক এক ওয়ার্কশপে বাংলাদেশের প্রতিনিধিদলের নেত্রী হিসেবে স্পিকারের এই ভারত সফর। প্রতিনিধিদলে ছিলেন এস্টিমেট কমিটির চেয়ারম্যান আবদুস শহিদ, পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান মহম্মদ রুস্তুম আলী ফরাজি, সাংসদ সাগুফতা ইয়াসমিন, আনওয়ার আবেদুল খান, আহসানুল ইসলাম (টিটু)। দুদিনের সম্মেলন শেষে বৃহস্পতিবার স্পিকার ঢাকা ফিরে যান।

বাংলাদেশ–ভারত সম্পর্ক নিয়ে প্রশ্ন করা হলে শিরীন শারমিন বলেন, ভারত শুধু ভালো প্রতিবেশী দেশ নয়, বাংলাদেশের ঘনিষ্ঠ বন্ধুও। এত বড় বন্ধু হয়েও দুই দেশের মধ্যে কিছু বিষয় অমীমাংসিত রয়েছে। সেই বিষয়ে প্রশ্ন করা হলে স্পিকার বলেন, ‘ভারত আমাদের খুব ভালো বন্ধু বলেই আমরা বিশ্বাস করি আলাপ–আলোচনার মাধ্যমে অমীমাংসিত বিষয়ের সমাধান সম্ভব।’ রোহিঙ্গাদের ফেরত নেওয়া নিয়ে মিয়ানমার সরকারের দোলাচলে তিনি যে আশাহত তা প্রকাশ করে জাতীয় সংসদের স্পিকার বলেন, মিয়ানমারকে অনেক শর্তাবলি মানতে হবে। নিরাপদ প্রত্যাবর্তনের উপযুক্ত পরিবেশও তৈরি করতে হবে।