Thank you for trying Sticky AMP!!

বিদায় নিচ্ছেন কলিমউল্লাহ, নতুন ভিসি হাসিবুর

অধ্যাপক নাজমুল আহসান কলিমউল্লাহ ও অধ্যাপক মো. হাসিবুর রশীদ

চার বছরের মেয়াদ শেষে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব থেকে বিদায় নিচ্ছেন নাজমুল আহসান কলিমউল্লাহ। তাঁর জায়গায় রংপুরের এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের চেয়ারে বসছেন অধ্যাপক মো. হাসিবুর রশীদ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম বিভাগের অধ্যাপক হাসিবুর রশীদ রোকেয়া বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষের দায়িত্ব পালন করে আসছিলেন।

বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাঁকে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য পদে নিয়োগ দিয়েছেন। এ বিষয়ে আজ বুধবার প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। ১৪ জুন থেকে অধ্যাপক হাসিবুর রশীদের এই নিয়োগ কার্যকর হবে।

নিয়োগের প্রজ্ঞাপনে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে উপাচার্যকে সার্বক্ষণিক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে থাকতে হবে।

Also Read: অনিয়মের শাস্তি হয় না, উপাচার্যরাও ‘বেপরোয়া’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক নাজমুল আহসান কলিমউল্লাহকে ২০১৭ সালের ১ জুন রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ দিয়েছিল সরকার।

তাঁর বিরুদ্ধে বেশির ভাগ সময় ক্যাম্পাসে না থাকাসহ নানা অনিয়মের অভিযোগে আন্দোলন করে আসছিলেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষকেরা। উপাচার্যসহ এই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে ওঠা অভিযোগগুলো দুটি কমিটির মাধ্যমে তদন্ত করে ইউজিসি।

Also Read: উপাচার্য মাঝেমধ্যে বিশ্ববিদ্যালয়ে যান

এর মধ্যে জমা দেওয়া একটি তদন্ত প্রতিবেদনে এই বিশ্ববিদ্যালয়ের বিশেষ উন্নয়ন প্রকল্পের কাজে উপাচার্যসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের অনিয়মের সত্যতা পেয়ে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছিল। এরপর উপাচার্য নাজমুল আহসান কলিমউল্লাহ উল্টো সংবাদ সম্মেলন করে বলেছিলেন, শিক্ষামন্ত্রী দীপু মনির আশ্রয়-প্রশ্রয়ে তাঁর বিরুদ্ধে এসব করা হচ্ছে।