Thank you for trying Sticky AMP!!

বিদ্যালয়ে কৃষিপণ্য মেলা, উৎসব শিক্ষার্থীদের

দেশীয় কৃষিপণ্যের সঙ্গে ছাত্রছাত্রীদের পরিচয় করিয়ে দিতে বিদ্যালয়ে ‘কৃষিপণ্য মেলা’ বসেছে। ন্যাশনাল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, লক্ষ্মীপুর, ১৪ নভেম্বর। ছবি: লেখক

দেশীয় কৃষিপণ্যের সঙ্গে ছাত্রছাত্রীদের পরিচয় করিয়ে দিতে লক্ষ্মীপুরে বিদ্যালয়ে বসেছে ‘কৃষিপণ্য মেলা’ বসেছে। এতে বিভিন্ন ধরনের শাকসবজি, ডাল-মসলা ও ফলমূল একসঙ্গে দেখে উৎসবে মেতে উঠে শিক্ষার্থীরা।

আজ বৃহস্পতিবার (১৪ নভেম্বর) দিনব্যাপী নিজস্ব ক্যাম্পাসে ব্যতিক্রমী এই আয়োজন করে লক্ষ্মীপুর ন্যাশনাল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ।

সকালে ফিতা কেটে এই মেলার উদ্বোধন করেন লক্ষ্মীপুর-৩ (সদর) আসনের সাংসদ সাবেক মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল। পরে তিনি মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন এবং শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন।

‘কৃষিপণ্য মেলা’য় শিক্ষার্থী কৃষকের সাজ নিয়েছেন। ন্যাশনাল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, লক্ষ্মীপুর, ১৪ নভেম্বর। ছবি: লেখক

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. আনোয়ার হোসেন, লক্ষ্মীপুর ন্যাশনাল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. রফিকুল ইসলাম, উপাধ্যক্ষ মো. হাবিবুর রহমান সবুজ, প্রতিষ্ঠানের গভর্নিং বডির সদস্য আবদুল করিম প্রমুখ।

মেলায় শতাধিক স্টলে বিভিন্ন ধরনের শাকসবজি, ডাল-মসলা ও ফলমূল দেখা যায়। এর মধ্যে রয়েছে লালশাক, পুঁইশাক, কলমিশাক, কুমড়োশাক, পুদিনাপাতা, থানকুনিপাতা, শজনেপাতা, লেটুস ও বটিপাতা, ঢেকিশাক, কচুশাক, হেলেঞ্চাসহ প্রায় ২০ ধরনের শাক। আছে ওলকচু, শালগম, কাইঞ্জাল, লাউ, ফুলকপি, বেগুনসহ নানান সবজি। মাষকলাই, মসুর, হেলুন, খেসারি, ছোলাসহ ৮–১০ ধরনের ডাল। এ ছাড়া আদা, রসুন, পেঁয়াজ, দারুচিনি জয়ত্রী, লবঙ্গ, জাফরান, জয়ফল, হরীতকী, মেঁথিসহ ২০ ধরনের মসলা। আম, কাঁঠাল, নারকেল, আখ, খেজুর, আমলকী, ডুমুর, ডালিম, এন্না, শালুক, শরিফা, বেল, চালতাসহ নানা ধরনের ফলমূলও আছে।

মেলায় দেশীয় সব রকম শাকসবজি, ফলমূল, ডাল ও মসলাজাতীয় কৃষিপণ্য দিয়ে স্টল সাজানো হয়েছে। ন্যাশনাল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, লক্ষ্মীপুর, ১৪ নভেম্বর। ছবি: লেখক

এ ছাড়াও মেলায় লাঙল, কাস্তে, শাবল, কোদাল, দা, জোয়াল, ঢালু, মইসহ বিভিন্ন কৃষি সরঞ্জাম প্রদর্শন করা হয়। এ মেলায় শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষক ছাড়াও বিভিন্ন শ্রেণি–পেশার মানুষের ভিড় দেখা যায়।

আয়োজকেরা বলেন, ‘কৃষিপণ্যের সঙ্গে ছাত্রছাত্রীদের পরিচয় করিয়ে দেওয়াই আমাদের লক্ষ্য। আমরা চেষ্টা করেছি, এই মেলায় দেশীয় সব রকম শাকসবজি, ফলমূল, ডাল ও মসলাজাতীয় কৃষিপণ্যের সমারহ ঘটাতে।’