Thank you for trying Sticky AMP!!

বেহাল সড়কে অন্তহীন ভোগান্তি

ময়মনসিংহ শহরতলির আকুয়া এলাকার হাবুন ব্যাপারী মোড় থেকে আকুয়া বাইপাস পর্যন্ত প্রায় দুই কিলোমিটার সড়ক বেহাল হয়ে পড়েছে। এতে চরম ভোগান্তিতে পড়েছেন ওই এলাকায় বসবাসকারী কয়েক হাজার মানুষ।

স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা গেছে, সড়কটি শহরের কেন্দ্রস্থল থেকে খুব কাছে হলেও ময়মনসিংহ সদর উপজেলার আকুয়া ইউনিয়ন পরিষদের (ইউপি) মধ্যে পড়েছে। ইউপির অন্তর্ভুক্ত হলেও ওই এলাকার কয়েক হাজার মানুষ প্রতিদিন শহরে যাতায়াত করেন। বেহাল সড়কটির কারণে তাঁদের ভোগান্তিতে পড়তে হচ্ছে।

সম্প্রতি সরেজমিনে দেখা যায়, হাবুন ব্যাপারী মোড় থেকে বাইপাস পর্যন্ত সড়কটির নানা স্থানে গর্ত। ওই সব গর্তে পানি জমে আছে। সড়কের বিভিন্ন অংশে কাদা জমে পিচ্ছিল হয়ে গেছে। এই অবস্থায় পথচারীরা হেঁটে চলাচল করতে গিয়েও ভোগান্তিতে পড়ছেন। হাবুন ব্যাপারী মোড় এলাকায় দেখা যায়, ইজিবাইকগুলো চলার সময় কাত হয়ে পড়ছে। সড়কের দুই পাশের নর্দমায় নোংরা পানি আর আবর্জনা ভাসছে।

স্থানীয় বাসিন্দা মো. ফেরদৌস বলেন, সড়কটি ১৫ বছর আগে নির্মাণ করা হয়। এরপর দুই বছর আগে একবার সংস্কার করা হয়। বর্তমানে সড়কটি ভাঙাচোরা থাকার প্রধান কারণ হচ্ছে দুই পাশের নালা বা পানিনিষ্কাশনের ব্যবস্থা। দুই পাশে নালা থাকলেও সেগুলো পানিনিষ্কাশনের উপযোগী নয়। নালার পানি উপচে উঠে পাড়ায় সারা বছরই সড়কের বিভিন্ন অংশে কাদা জমে থাকে।

মো. কালাম নামের ইজিবাইকের এক চালক বলেন, আকুয়া মোড়লপাড়া এলাকার মানুষের শহরের যাওয়ার প্রধান মাধ্যম হচ্ছে ইজিবাইক। কিন্তু সড়কের গর্তের জন্য ইজিবাইক চালানো ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। একটু অসতর্ক হয়ে চালালে ইজিবাইক উল্টে গিয়ে দুর্ঘটনা ঘটতে পারে।

মোড়লপাড়া এলাকার বাসিন্দা তারা মিয়া বলেন, বর্ষাকালে সামান্য বৃষ্টি হলেই সড়কটি পানিতে তলিয়ে যায়। বর্ষাকালে সড়ক একবার পানির নিচে তলিয়ে গেলে কয়েক দিন পর্যন্ত পানি জমে থাকে।

ময়মনসিংহ পৌরসভা ও স্থানীয় সূত্রে আরও জানা যায়, ময়মনসিংহ বিভাগ ঘোষণার পর ওই এলাকাটি প্রস্তাবিত সিটি করপোরেশনের মধ্যে পড়লেও এখনো সিটি করপোরেশন বাস্তবায়ন হয়নি। সড়কটি স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) অধীন।

এলজিইডির ময়মনসিংহ সদর উপজেলার প্রকৌশলী আশরাফুজ্জামান বলেন, ওই সড়কের ১ হাজার ২০০ মিটার অংশ সংস্কারের জন্য প্রস্তাব পাঠানো হয়েছিল। সেই প্রস্তাব অনুমোদন পায়নি। বিষয়টি নতুন করে ভাবতে হবে।