Thank you for trying Sticky AMP!!

ব্যবসায়ী ও ব্যাংকারের বিরুদ্ধে দুদকের মামলা

জালিয়াতির মাধ্যমে পরস্পর যোগসাজশে এনআরবি ব্যাংক থেকে ঋণ নিয়ে প্রায় সাড়ে পাঁচ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ছয়জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ বুধবার সংস্থার ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১–এ মামলাটি করেন সহকারী পরিচালক মোহাম্মদ সিরাজুল হক।

দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন। মামলায় আসামি করা হয়েছে দুই ব্যবসায়ী, তিন ব্যাংকার ও একজন সার্ভেয়ারকে।

মামলার আসামিরা হলেন আল ফাহাদ টিকিটিং অ্যান্ড মেডিকেল টুরিজম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সাকিব হাসান হায়দার, পরিচালক ফারজানা লাবনী, এনআরবি ব্যাংকের হেড অব ক্রেডিট রিস্ক ম্যানেজমেন্ট মাহবুবুজ্জামান, ভাইস প্রেসিডেন্ট ওয়াহিদ বিন আহমেদ, সাবেক প্রিন্সিপাল অফিসার (বর্তমানে এভিপি ব্র্যাক ব্যাংক) সোহানুর রহমান এবং জিওলোজাইজ সারভে করপোরেশনের মালিক ও প্রধান সার্ভেয়ার মো. মিজানুর রহমান।

মামলার এজাহারে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে প্রতারণার মাধ্যমে ক্ষমতার অপব্যবহারপূর্বক চলাচলের পথবিহীন, সীমানা নির্ধারণবিহীন, গ্রাহক বা ব্যাংকের দখলবিহীন জমি বন্ধক নিয়ে ঋণ দিয়েছেন। এ ছাড়া বন্ধকি জমির অতিরিক্ত মূল্যায়ন করে পাওনার অধিক ঋণ দিয়েছেন। ঋণ মঞ্জুরিপত্রের শর্তমতে নির্ধারিত সময়ে ব্যাংকের ঋণের টাকা পরিশোধ করেননি। এভাবে এনআরবি ব্যাংক থেকে ৪ কোটি ৬৮ লাখ টাকা ঋণ নিয়েছেন। সুদ–আসলে সেটা মোট ৫ কোটি ৪৩ লাখে দাঁড়িয়েছে।