Thank you for trying Sticky AMP!!

ব্লক চেইন অলিম্পিয়াড পুরস্কার এখন 'জামিলুর রেজা চৌধুরী চ্যাম্পিয়ন্স অ্যাওয়ার্ড'

জামিলুর রেজা চৌধুরী

বাংলাদেশ ব্লক চেইন অলিম্পিয়াডের পুরস্কার ‘অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী চ্যাম্পিয়ন্স অ্যাওয়ার্ড’ নামে দেওয়া হবে। ব্লক চেইন অলিম্পিয়াড কমিটি এ ঘোষণা দিয়েছে।

আজ রোববার বিকেলে এক অনলাইন পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এ ঘোষণা দেওয়া হয়। একই অনুষ্ঠানে বাংলাদেশ ব্লক চেইন অলিম্পিয়াড ২০২০-এর শীর্ষ ১০ দলের নামও ঘোষণা দেওয়া হয়।
জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীকে স্মরণের মাধ্যমে বাংলাদেশ ব্লক চেইন অলিম্পিয়াডের অনুষ্ঠানের অনলাইন পুরস্কার বিতরণী অনুষ্ঠান শুরু হয় । এ সময় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর জীবন ও কর্মের ওপর তথ্যচিত্র দেখানো হয়। অলিম্পিয়াডের সঙ্গে যুক্ত বেশ কয়েকজন স্মৃতিচারণা করেন।
বাংলাদেশ ব্লক চেইন অলিম্পিয়াডের উপদেষ্টা ছিলেন অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী।
স্মৃতিচারণা করে ব্লক চেইন অলিম্পিয়াডের আহ্বায়ক অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ বলেন, ‘গণিত অলিম্পিয়াড, প্রোগ্রামিং প্রতিযোগিতাসহ সব ভালো কাজের সঙ্গে যুক্ত ছিলেন অধ্যাপক জামিলুর রেজা। তিনি সর্বজনের কাছে গ্রহণযোগ্য ও অসাধারণ সব গুণের অধিকারী ব্যক্তিত্ব ছিলেন।’
অলিম্পিয়াডে চ্যাম্পিয়ন হয় হাইপার অ্যাকটিভ অরেঞ্জেস দলের ‘হেলথ লেজার্স’ প্রকল্প। এ দলের সদস্যরা হচ্ছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের অনিরুদ্ধ গাঙ্গুলি, খন্দকার আফতারুল ইসলাম এবং ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) মোহাম্মদ আরেফিন চৌধুরী ও আদ্রি ইসলাম খান। প্রথম রানার্সআপ হয় টিম লিডস চেইন দলের 'ট্রেস, ট্র্যাক অ্যান্ড ভেরিফাই ইনসুলিন মেডিসিন’ প্রকল্প। দ্বিতীয় রানার্স আপ হয় 'ডিইউ নিমবাস' দল।
পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অনলাইনে অংশ নিয়ে হংকং ব্লক চেইন অলিম্পিয়াডের সভাপতি লরেঞ্জ মা ও এমআইটির অধ্যাপক অ্যালান অ্যাডেলম্যান বক্তব্য দেন।
প্রধান অতিথির বক্তব্যে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘জামিলুর রেজা চৌধুরী স্যারকে আমরা গণিত অলিম্পিয়াড, প্রোগ্রামিং, মেট্রোরেল, পদ্মা সেতুসহ জাতির প্রতিটি প্রয়োজনে পেয়েছি। তাঁর নামে এ অ্যাওয়ার্ড চালু করায় ভালো লাগছে। বিভিন্ন ক্ষেত্রে আমাদের জীবনকে সহজ করে দিতে ব্লক চেইন টেকনোলজি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।’
অনুষ্ঠানে আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম, অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবির, অলিম্পিয়াডের সমন্বয়ক হাবিবুল্লাহ করিম, এলআইসিটি প্রকল্পের পরিচালক রাশেদুল ইসলাম প্রমুখ বক্তব্য দেন।
অলিম্পিয়াডের আয়োজক সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ, লিভারজিং আইসিটি (এলআইসিটি) প্রকল্প, আইবিকোল ও টেকনোহেভেন। আর সহযোগী এফবিসিসিআই, বেসিস ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ।