Thank you for trying Sticky AMP!!

ভারতীয় গণমাধ্যমে স্থলসীমান্ত বিল

সীমান্ত চুক্তি বিল গতকাল বুধবার রাজ্যসভায় সর্বসম্মত পাস হওয়া নিয়ে খবর দেশটির বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। এগুলোর মধ্যে রয়েছে আনন্দবাজার পত্রিকা, দ্য হিন্দু ও এনডিটিভির মতো প্রভাবশালী গণমাধ্যমও।
আনন্দবাজার পত্রিকা অনলাইনে শিরোনাম করেছে, ‘স্থলসীমান্ত চুক্তির সাফল্যের পর কি আর খুব দূরে থাকবে তিস্তা চুক্তির রূপায়ণ?’ এতে বলা হয়, সাউথ ব্লকে এখন এটাই গুঞ্জন। তিস্তা ও স্থলসীমান্ত চুক্তি দুটি নিয়ে দুই দেশের সম্পর্কে কয়েক বছর ধরে চলেছে বিস্তর টানাপোড়েন ও তিক্ততা। কিন্তু সেই বন্ধুর পথ পেরিয়ে আসাম ও পশ্চিমবঙ্গের বিরোধিতাকে জয় করে ঢাকার সঙ্গে স্থলসীমান্ত চুক্তিটি পাস করানো সম্ভব হলো। এর পরের ধাপ তিস্তা।
এনডিটিভিও এ চুক্তির পেছনে মমতার ভূমিকা তুলে ধরে বলেছে, মুখ্যমন্ত্রী গত মঙ্গলবার বলেছেন, বাংলাদেশের সঙ্গে সীমান্ত চুক্তিকে তাঁর সরকার সমর্থন করেছে এ কারণে যে, স্থানীয় লোকজন এটা চেয়েছেন। তিনি চান, এ চুক্তির ফলে ছিটমহল বিনিময়ের কারণে যাঁরা ক্ষতিগ্রস্ত হবেন, তাঁদের পুনর্বাসনে কেন্দ্রীয় সরকার যেন সহায়তা প্যাকেজ দেয়।
দ্য হিন্দু লিখেছে, আন্তরিকতা ও সর্বসম্মতির এক বিরল প্রদর্শন ঘটিয়ে বাংলাদেশের সঙ্গে সীমান্ত চুক্তি কার্যকর করতে গতকাল সংবিধান সংশোধন বিল পাস করল রাজ্যসভা।