Thank you for trying Sticky AMP!!

ভুল আসামি আরমানের মুক্তি চেয়ে রিট

ভুল আসামি হয়ে ৩ বছর কারাগারে থাকা রাজধানীর পল্লবীর বেনারসির কারিগর মো. আরমানকে আদালতে হাজির করার নির্দেশনা ও মুক্তি চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। রিটে নির্দোষ মো. আরমানকে কারাগারে রাখায় তাঁর ক্ষতিপূরণ চাওয়া হয়েছে। একই সঙ্গে নির্দোষ আরমানের আটকাদেশ কেন অবৈধ হবে না, এই মর্মে রুল জারির আরজি জানানো হয়েছে।

আজ রোববার ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে আইনজীবী হুমায়ন কবির রিট আবেদনটি করেন। বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনটি উত্থাপন করা হলে আদালত তা শুনানির জন্য আগামী মঙ্গলবার দিন ধার্য করেন।

এর আগে গত ১৮ এপ্রিল একটি জাতীয় দৈনিকে ‘কারাগারে আরেক জাহালম’ শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন সংযুক্ত করে রিট আবেদনটি দায়ের করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়, অপরাধী না হয়েও পাটকলশ্রমিক জাহালমকে জালিয়াতির ৩৩ মামলার আসামি হয়ে ৩ বছর কারাভোগ করতে হয়েছিল। অনেক ঘাটের জল পেরিয়ে শেষ পর্যন্ত উচ্চ আদালতের হস্তক্ষেপে তিনি কারামুক্ত হন। চাঞ্চল্যকর এ ঘটনা এখন মানুষের মুখে মুখে। এর রেশ না কাটতেই আরেক জাহালম–কাণ্ড বেরিয়ে এসেছে অনুসন্ধানে।

জানা গেছে, পল্লবীর বেনারসির কারিগর মো. আরমান নির্দোষ হয়েও ১০ বছরের সাজাপ্রাপ্ত আসামি হিসেবে ৩ বছর ধরে কারাভোগ করছেন। রাজধানীর পল্লবী থানার একটি মাদক মামলায় ১০ বছরের সাজাপ্রাপ্ত আসামি মাদক কারবারি শাহাবুদ্দিন বিহারি এ মামলার প্রকৃত আসামি। কিন্তু তাঁর পরিচয়ে, তাঁর পরিবর্তে সাজা ভোগ করছেন আরমান। শুধু পিতার নামে মিল থাকায় পুলিশ তাঁকে গ্রেপ্তার করে শাহাবুদ্দিন নামে আদালতে সোপর্দ করেছে বলে অভিযোগ করেছে তাঁর পরিবার। অন্যদিকে প্রকৃত আসামি শাহাবুদ্দিন কারাগারের বাইরে মাদক কারবার চালিয়ে যাচ্ছেন বলে অভিযোগ রয়েছে।