Thank you for trying Sticky AMP!!

ভোটার হবেন প্রবাসীরা: ইসি প্রস্তুত, সিঙ্গাপুরের সংকেতের অপেক্ষা

সিঙ্গাপুরে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের ভোটার করার বিষয়ে সব ধরনের প্রস্তুতিমূলক কাজ শেষ করেছে নির্বাচন কমিশন (ইসি)। তবে ইসির জনবল যে সিঙ্গাপুরে গিয়ে কাজ করবে, সে বিষয়ে দেশটির কাছ থেকে এখনো কোনো সবুজ সংকেত পাওয়া যায়নি।

ইসি সচিবালয় সূত্র জানায়, অনুমতি আদায়ের জন্য সিঙ্গাপুর সরকার ও ইসির মধ্যে চিঠি চালাচালি চলছে। সর্বশেষ সিঙ্গাপুর সরকার জানতে চেয়েছে, প্রবাসী বাংলাদেশিদের ভোটার করার কাজে একসঙ্গে একই জায়গায় কতজন লোক জমায়েত হতে পারে, কীভাবে কার্যক্রম পরিচালিত হবে এবং জমায়েত ব্যবস্থাপনার বিষয়ে ইসি বা সিঙ্গাপুরে অবস্থিত বাংলাদেশ দূতাবাস কী ধরনের ব্যবস্থা নেবে? সে অনুযায়ী ইসি তাদের পরিকল্পনার কথা দেশটির সরকারকে জানিয়েছে।

এ বিষয়ে ইসির জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর বলেন, ‘আশা করছি, দ্রুত সিঙ্গাপুর সরকারের অনুমতি পাওয়া যাবে। অনুমতি পাওয়ার এক সপ্তাহের মধ্যে কাজ শুরু করা যাবে। কারণ, আমাদের সব ধরনের প্রস্তুতি নেওয়া আছে।’

ইসি গত বছর সিঙ্গাপুরে গিয়ে প্রবাসীদের ভোটার করার পরিকল্পনা নেয়। এর সম্ভাব্যতা যাচাইয়ের জন্য ইসির একাধিক প্রতিনিধিদল সিঙ্গাপুর সফর করে। সিদ্ধান্ত ছিল এ বছরের সেপ্টেম্বর থেকে ভোটার করার কাজ শুরু হবে। কিন্তু সিঙ্গাপুর সরকারের অনুমতি না মেলায় তা এখনো শুরু করা সম্ভব হয়নি।

ইসির পরিকল্পনা অনুযায়ী, সিঙ্গাপুরের পর সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের আরও কয়েকটি দেশে গিয়ে সেখানে অবস্থানরত বাংলাদেশিদের ভোটার করা হবে। ইসি সচিবালয় সূত্র জানায়, প্রবাসীদের সুবিধা বিবেচনা করে ভোটার হওয়ার জন্য অনলাইনেও আবেদনপত্র নেওয়া হবে। দেশে আসার পর ১০ আঙুলের ছাপ ও চোখের মনির ছবি নেওয়ার পর তাঁরা স্মার্ট কার্ড নিতে পারবেন। আর যাঁরা অনলাইনে আবেদন করবেন না, তাঁদের সংশ্লিষ্ট দেশের বাংলাদেশ দূতাবাসে গিয়ে ভোটার হতে হবে।