Thank you for trying Sticky AMP!!

মইনুলের বিরুদ্ধে এবার ভোলায় মামলা

আইনজীবী মইনুল হোসেন

আইজীবী মইনুল হোসেনের বিরুদ্ধে ভোলায় মানহানির মামলা হয়েছে। আজ সোমবার দুপুরে মুখ্য বিচারিক হাকিমের আদালতে জেলা যুব মহিলা লীগের আহ্বায়ক খাদিজা আক্তার এ মামলা করেন। এতে ৫০ কোটি টাকার ক্ষতিপূরণ চাওয়া হয়েছে।

পরে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শরিফ মো. ছানাউল হক মামলাটি আমলে নিয়ে বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দেন। বিচারক মইনুল হোসেনের বিরুদ্ধে কোনো প্রকার সমন জারি করেননি। ভোলার এই মামলা নিয়ে মইনুল হোসেনের বিরুদ্ধে এ পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে পাঁচটি মামলা হওয়ার খবর পাওয়া গেছে।

মামলার আরজিতে উল্লেখ করা হয়, ১৬ অক্টোবর মধ্যরাতে একাত্তর টেলিভিশনের নিয়মিত আয়োজন একাত্তর জার্নালে রাজনৈতিক সংবাদ বিশ্লেষণ অনুষ্ঠান চলছিল। আলোচনার বিষয় ছিল, ‘সমসাময়িক রাজনৈতিক বিষয়, ২০–দলীয় ঐক্যজোট থেকে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) ও ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) বের হয়ে যাওয়ার কারণ’। আলোচক ছিলেন সাংবাদিক মাসুদা ভাট্টি ও সাখাওয়াত সায়ন্ত। একপর্যায়ে লাইভে যুক্ত হন আইনজীবী মইনুল হোসেন। এ সময় মইনুলের কাছে মাসুদা ভাট্টির প্রশ্ন ছিল, ‘সামাজিক যোগাযোগমাধ্যমে একটি আলোচনা চলছে, আপনি সদ্য গঠিত জাতীয় ঐক্যফ্রন্টে এসে জামায়াতের  প্রতিনিধিত্ব করছেন কিনা?’ এ প্রশ্নের জবাবে মইনুল হোসেন মাসুদা ভাট্টিকে অশ্লীল ভঙ্গি করে ধমক দিয়ে বলেন, ‘আপনার এত বড় দুঃসাহস, আপনি “চরিত্রহীন” বাজে মহিলা।’ এ সময় আসামি মাসুদা ভাট্টির সামাজিক মর্যাদা, শিক্ষা নিয়েও বাজে মন্তব্য করেন।

এজাহারে উল্লেখ করা হয়, আসামির এ ধরনের কটূক্তি মানহানিকর, যা টেলিভিশন লাইভে সমগ্র নারী জাতির মান ও সম্মানহানি করেছে। এতে কমপক্ষে ৫০ কোটি টাকার ক্ষতি হয়েছে। তাই বাদী ক্ষতিপূরণ চেয়ে আদালতে মামলা করেছেন।

মামলার বাদী খাদিজা আক্তার বলেন, মইনুল হোসেন সাংবাদিক মাসুদা ভাট্টিকে ‘চরিত্রহীন’ বলে যে গালি দিয়েছেন। তিনি মনে করেন এটা সমগ্র নারীর জন্য অপমানকর। এ রকম ঘটনা যেন ভবিষ্যতে আর না হয়, তার জন্য তিনি ক্ষতিপূরণ চেয়ে মানহানির মামলা করেছেন।

বাদীর পক্ষে মামলাটি পরিচালনা করছেন সরকারি কৌঁসুলি (পিপি—নারী ও শিশু) গোলাম মোর্শেদ কিরণ তালুকদার, অতিরিক্ত সরকারি কৌঁসুলি (এপিপি) শোয়েব হোসেন মামুন, এপিপি মেজবাহুল আলম, জ্যেষ্ঠ আইনজীবী জাহাঙ্গীর আলম ও ফিরোজ শাহ।

শোয়েব হোসেন মামুন বলেন, ‘আমরা চেয়েছিলাম এ মামলায় যাতে আসামির ওয়ারেন্ট হয়। কিন্তু আদালত মনে করেছেন মামলাটি জুডিশিয়াল তদন্ত হয়ে আসুক, তারপর ব্যবস্থা নেবেন। আমরা আদালতের আদেশের প্রতি শ্রদ্ধাশীল। দেখা যাক, আগামী ২৫ অক্টোবর মামলার পরবর্তী দিন ধার্য তারিখে কী হয়। আশা করি আমরা সুবিচার পাব।’

প্রসঙ্গত, এর আগে গতকাল রোববার মাসুদা ভাট্টি মইনুল হোসেনের বিরুদ্ধে https://www.prothomalo.com/bangladesh/article/1562137 মানহানির মামলা করেন। মাসুদা ভাট্টির মামলায় বিচারক মইনুল হোসেনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিলেন। তবে তিনি ওই মামলাসহ জামালপুরে হওয়া আরেক মামলায় গতকালই পাঁচ মাসের আগাম জামিন পেয়েছেন। এ ছাড়া এই ঘটনায় মইনুল হোসেনের বিরুদ্ধে জামালপুর, কুমিল্লা ও কুড়িগ্রামেও মামলা হয়েছে।