Thank you for trying Sticky AMP!!

মানব পাচার থেকে উদ্ধার নারী ও পুরুষের জন্য টেলি-কাউন্সেলিং সেবা

করোনাভাইরাসের ফলে উদ্ভূত পরিস্থিতিতে সব স্তরের মানুষের মধ্যেই তৈরি হয়েছে মানসিক উদ্বেগ ও দুশ্চিন্তা। মানব পাচার থেকে উদ্ধার হওয়া মানুষেরাও এর ব্যতিক্রম নন।

মানব পাচার থেকে উদ্ধারপ্রাপ্ত সারভাইভারদের টেলি-কাউন্সেলিং সেবা প্রদান করছে আশ্বাস প্রকল্প। উদ্ভূত পরিস্থিতিতে আশ্বাস প্রকল্প মার্চ থেকে জুনে সাতক্ষীরা, খুলনা, যশোর, চট্টগ্রাম, কক্সবাজারসহ মোট পাঁচটি জেলার ৪৮১ জন তালিকাভুক্ত নারী ও পুরুষ সারভাইভারকে ৫৯৭ ঘণ্টা টেলি-কাউন্সেলিং সেবা প্রদান করেছে।

প্রকল্পটিতে তালিকাভুক্ত বেশির ভাগ মানুষই নির্ভর করেন দৈনিক আয়ের ওপর। আয় বন্ধ হয়ে পড়ায় তাঁদের মধ্যে তৈরি হয়েছে মানসিক বিপর্যস্ততা। তাঁদের মানসিক স্বাস্থ্যের উন্নয়ন ও মনোবল বাড়াতে প্রকল্পটি টেলি-কাউন্সেলিং সেবা প্রদানের উদ্যোগ নেয়। এ বছরের ২৬ মার্চ থেকে চালু হওয়া সেবা কার্যক্রমটি পরিস্থিতির উন্নয়ন না হওয়া পর্যন্ত চলমান থাকবে।

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলোজি বিভাগের অন্তর্ভুক্ত নাসিরুল্লাহ সাইকোথেরাপি ইউনিটের সহায়তায় প্রকল্পটি টেলি-কাউন্সেলিং বিষয়ক নির্দেশিকা তৈরি করে এবং প্রকল্পে নিযুক্ত কাউন্সেলরদের এ বিষয়ে প্রশিক্ষণ প্রদান করে। কাউন্সেলররা করোনাভাইরাস প্রতিরোধে করণীয় বিষয়ে সচেতনতা বৃদ্ধিমূলক তথ্য প্রদান করা ছাড়াও বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থার প্রদানকৃত সহায়তার বিষয়ে অবহিত করেছেন সারভাইভারদের। এ ছাড়া স্বাভাবিক নিয়মেই সেবা গ্রহণকারীদের গোপনীয়তা বজায় রাখছেন কাউন্সেলররা।

সেবা গ্রহণকারীরা বিষয়টিকে ইতিবাচকভাবে দেখছেন। তারিন (ছদ্মনাম), ৩০, সাতক্ষীরার তালা উপজেলার একজন সারভাইভার। এ সম্পর্কে তিনি বলেন, ‘পাড়া-প্রতিবেশীদের অনেকেই করোনায় আক্রান্ত হয়েছে। সংসারেও আয় নেই। সবকিছু মিলিয়ে সারাক্ষণই দুশ্চিন্তা হয়। কাউন্সেলর আপার সঙ্গে যখন কথা বলি, তখন অস্থিরতা কমে। স্বস্তি পাই। আমার কথা গুরুত্ব নিয়ে শুনে পরামর্শ দেয় সে। এটা আমাকে এই দুঃসময়ে শক্ত থাকতে সাহস জোগায়।’

উল্লেখ্য, ‘আশ্বাস: মানব পাচার হতে উদ্ধারপ্রাপ্ত নারী ও পুরুষদের জন্য’ প্রকল্পটি মূলত বিভিন্ন সরকারি-বেসরকারি সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারত্বের ভিত্তিতে মানব পাচার থেকে উদ্ধারপ্রাপ্ত সারভাইভারদের কাউন্সেলিং ও আইনি সেবা প্রদানের পাশাপাশি তাদের অর্থনৈতিক ক্ষমতায়নের জন্য কাজ করছে। চার বছর মেয়াদি প্রকল্পটি সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট অ্যান্ড কোঅপারেশনের (এসডিসি) অর্থায়নে বাস্তবায়ন করছে উইনরক ইন্টারন্যাশনাল। বিজ্ঞপ্তি