Thank you for trying Sticky AMP!!

মিফায় চার বাংলাদেশি আলোকচিত্রীর সাফল্য

মিফা বা মস্কো ইন্টারন্যাশনাল ফটোগ্রাফি অ্যাওয়ার্ড ২০২০–এ বিজয়ী হয়েছে বাংলাদেশের চার আলোকচিত্রীর তোলা একটি ফটো সিরিজসহ আরও সাত ছবি। পেশাদার ও শৌখিন আলোকচিত্রীদের অংশগ্রহণে আয়োজিত এ প্রদর্শনী ও প্রতিযোগিতার আয়োজক দেশ রাশিয়া।

বিশ্বের নানা প্রান্তের প্রতিভাবান আলোকচিত্রীদের রাশিয়ার আলোকচিত্র অঙ্গনসহ বিশ্ব আলোকচিত্র অঙ্গনে ভিন্ন আঙ্গিকে পরিচয় করিয়ে দেওয়ার উদ্দেশ্যেই ২০১৪ সাল থেকে মিফার যাত্রা শুরু।

এ বছরে ১০টি প্রধান বিভাগে জমা পড়া কয়েক হাজার ছবি থেকে আলোকচিত্র দুনিয়ার খ্যাতিমান বিচারকদের বিশ্লেষণের পর মিফা ২০২০–এ বিজয়ী ছবিগুলো নির্বাচিত হয়। প্রকৃতিবিষয়ক শৌখিন আলোকচিত্রী আলী আশরাফ ভূইয়ার তোলা চারটি ছবি পুরস্কার পেয়েছে, যার মধ্যে একটি সিলভার অ্যাওয়ার্ড ও তিনটি অনারেবল মেনশন অ্যাওয়ার্ড।

শখের আলোকচিত্রী আলী আশরাফ পেশায় বাংলাদেশ পুলিশের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা। বর্তমানে পুলিশ সুপার হিসেবে বগুড়ায় কর্মরত। তাঁর তোলা ছবিতে বগুড়ার লাল মরিচ সংরক্ষণ দৃশ্যের পাশাপাশি ফুটে উঠেছে যমুনা নদীসহ বঙ্গবন্ধু সেতুর মনোরম দৃশ্য।

আলোকচিত্রী পিনু রহমানের তোলা দুটি ছবি পেয়েছে অনারেবল মেনশন পুরস্কার। পিনু রহমান রূপালী ব্যাংকের সিনিয়র প্রিন্সিপাল অফিসার। চাইল্ডহুড দ্য বিউটিফুল স্টেশন অব লাইফ শিরোনামের তাঁর ছবিতে দেখা যায় আবহমান বাংলার দুরন্ত শৈশব। অন্যদিকে ক্রাউড ভেলি আফটার ডেথ ছবিতে ফুটে উঠেছে ২০১৯ সালের চকবাজার ট্র্যাজেডির দৃশ্য।

শৌখিন আলোকচিত্রী তৌহিদ পারবেজ বিপ্লবের তোলা একটি ছবি পেয়েছে অনারেবল মেনশন পুরস্কার। পেশায় বিপ্লব একজন ব্যবসায়ী এবং বগুড়া ফটোগ্রাফি ক্লাব এক ফাউন্ডার। পিঙ্ক ডাক শিরোনামের তাঁর ছবিতে ফুটে উঠেছে টাঙ্গুয়ার হাওড়ের এক অসাধারণ মুহূর্ত।

এ ছাড়া পেশাদার আলোকচিত্রী মো. ফাহিম আহমেদ রিয়াদের তোলা একটি সিরিজ পেয়েছে অনারেবল মেনশন অ্যাওয়ার্ড। সিরিজের ছবিগুলোতে ফুটে উঠেছে সমকালীন করোনা পরিস্থিতির নানা দৃশ্যপট, যা হয়তো ভবিষ্যতের পৃথিবীর কাছে এক প্রামাণ্য দলিল হিসেবে উপস্থাপিত হবে।

বিস্তারিত: http://www.moscowfotoawards.com/winners/moscow/2020/