Thank you for trying Sticky AMP!!

রণদাপ্রসাদ সাহা হত্যায় ফাঁসির রায়ে মির্জাপুরে স্বস্তি

ভারতেশ্বরী হোমস চত্বরের শহীদ মিনার প্রাঙ্গণে কুমুদিনী কল্যাণ সংস্থার পরিচালক (শিক্ষা) ভারতেশ্বরী হোমসের ভূতপূর্ব অধ্যক্ষ প্রতিভা মুৎসুদ্দি।

দানবীর রণদাপ্রসাদ সাহা হত্যায় মাহবুবুর রহমানের ফাঁসির রায় শুনে টাঙ্গাইলের মির্জাপুরে কুমুদিনী চত্বরে আনন্দ বিরাজ করছে। এ রায়ে চত্বরে উপস্থিত জনতা স্বস্তি প্রকাশ করেছেন।

সংক্ষিপ্ত এক প্রতিক্রিয়ায় কুমুদিনী কল্যাণ সংস্থার পরিচালক (শিক্ষা) ভারতেশ্বরী হোমসের ভূতপূর্ব অধ্যক্ষ ও একুশে পদকপ্রাপ্ত প্রতিভা মুৎসুদ্দি বলেছেন, ‘বিচারের রায়ে আমরা খুবই কৃতজ্ঞ। এই সরকার বিচারের ব্যবস্থা করেছে। আমরা চাই সব শহীদের খুনির বিচার হোক। আমি চাই খুনিশূন্য দেশ, খুনিশূন্য পৃথিবী। মানুষ হয়ে মানুষকে যেন কেউ খুন না করে।’ এ সময় তিনি রায় দ্রুত কার্যকরের দাবি জানান।

মুক্তিযুদ্ধের সময় কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের প্রতিষ্ঠাতা রণদাপ্রসাদ সাহা ও তাঁর ছেলে ভবানী প্রসাদ সাহাকে অপহরণ ও হত্যা এবং গণহত্যার তিনটি ঘটনায় করা মানবতাবিরোধী অপরাধের মামলায় আজ বৃহস্পতিবার মাহবুবুর রহমানের ফাঁসির আদেশ দিয়েছেন আদালত।

মুক্তিযুদ্ধের সময় দানবীর রণদাপ্রসাদ সাহা ও তাঁর ছেলে ভবানী প্রসাদ সাহাকে অপহরণ ও হত্যা এবং  গণহত্যার তিনটি ঘটনায়  টাঙ্গাইলের মাহবুবুর রহমানের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মামলা করা হয়। গত বছর ১১ ফেব্রুয়ারি অভিযোগ আমলে নেওয়ার পর ১২ ফেব্রুয়ারি মাহবুবুর রহমানের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগপত্র দাখিল করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশন। ২৮ মার্চ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে তাঁর বিচার শুরু করার আদেশ দেন ট্রাইব্যুনাল। এক বছরের বেশি সময় ধরে যুক্তিতর্কের পর আজ মামলার রায় ঘোষণা করা হয়।

রণদাপ্রসাদ সাহা টাঙ্গাইলের কুমুদিনী হাসপাতালের প্রতিষ্ঠাতা। ‘ভারতেশ্বরী বিদ্যাপীঠ’ স্থাপন করে ওই অঞ্চলে নারীশিক্ষার সুযোগ করে দেন তিনি। এটি পরে ভারতেশ্বরী হোমসে রূপলাভ করে। টাঙ্গাইলের কুমুদিনী কলেজ, মানিকগঞ্জের দেবেন্দ্র কলেজ এবং কুমুদিনী মহিলা কলেজ প্রতিষ্ঠা করেন তিনি।