Thank you for trying Sticky AMP!!

রাঙ্গুনিয়ায় জিলাপি-বেগুনি তৈরিতে অ্যামোনিয়া, ২ কারখানা মালিকের কারাদণ্ড

বেগুনি, পেঁয়াজি, জিলাপি ও নানা স্বাদের খাবারে দেওয়া হচ্ছে ইউরিয়া সারের উপাদান অ্যামোনিয়া। খাবারকে মচমচে করতে অ্যামোনিয়া মেশানো হয়। সোমবার বিকেলে চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলায় ভ্রাম্যমাণ আদালতের অভিযানে খাবারে ক্ষতিকর উপাদান মেশানোর বিষয়টি ধরা পড়ে।

বিকেলে রাঙ্গুনিয়ার রোয়াজার হাট ও ঘাটচেক রাস্তা মাথা এলাকায় দুটি মিষ্টি কারখানায় অভিযান চালান নির্বাহী হাকিম ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ কামাল হোসেন। এ সময় কারখানার দুই মালিককে আটক করে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এক মাসের কারাদণ্ড দেওয়া হয়।

দণ্ডপ্রাপ্ত দুজন হলেন মো. মোরশেদ ও সন্তোষ চৌধুরী। এ সময় তাঁরা খাবার মচমচে করতে অ্যামোনিয়া মেশানোর বিষয়টি ভ্রাম্যমাণ আদালতের কাছে স্বীকার করেন।

পরে রাণীর হাট বাজারে অভিযান চালিয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে পচা, বাসি, মেয়াদোত্তীর্ণ ও নিম্নমানের খাবার বিক্রি, খাবারে ক্ষতিকর উপাদান মেশানো, মুদি দোকানে পণ্যের তালিকা না রাখাসহ বিভিন্ন অপরাধে ১১টি হোটেল ও দোকানকে ১ লাখ ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এই কাজে সহায়তা করেন স্থানীয় থানার উপপরিদর্শক (এসআই) মো. শফিকুল ইসলামসহ বেশ কয়েকজন পুলিশ সদস্য।

ইউএনও মোহাম্মদ কামাল হোসেন প্রথম আলোকে বলেন, দীর্ঘদিন ধরে এসব কারখানা ও দোকানে বানানো জিলাপি, বেগুনি ও বিভিন্ন পদের খাবার মচমচে করতে ইউরিয়া সারের উপাদান অ্যামোনিয়া মেশানো হচ্ছিল। অ্যামোনিয়া মানুষের স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে খাদ্যে ক্ষতিকর উপাদান মেশানোর জন্য দুজনকে এক মাস করে কারাদণ্ড দেওয়া হয়েছে।