Thank you for trying Sticky AMP!!

রাজনীতির মাঠেও ক্রিকেটের প্রভাব

বাংলাদেশের রাজনীতিকে অনেকেই পাঁচ বছরের টেস্ট ম্যাচ বলেন। কথাটি অত্যন্ত তাৎপর্যময়। কেবল এ কথাটিই নয়, ক্রিকেটের সঙ্গে রাজনীতির আরও অনেক মিল খুঁজে পাওয়া যায়। ক্রিকেটে নো বল, ওয়াইড বল, এলবিডব্লিউ, ফোর, সিক্স ও ক্যাচ আউট আছে। আবার ক্যাচ মিস করার মতো ট্র্যাজেডিও দেখি আমরা।
রাজনীতিতেও তেমনি ক্যাচ মিসের কীর্তি দেখা গেছে গত দশম জাতীয় সংসদ নির্বাচনে। সে ক্ষেত্রে ক্যাচ মিস করেছিল বিএনপি। তবে এবার উপজেলা নির্বাচনে অবশ্য সে ভুল আর করেনি দলটি। ক্রিকেট থেকেই হয়ত শিক্ষা নিয়েছে তাঁরা। কারণ, কে না জানে—ক্যাচ মিস তো ম্যাচ মিস!
ক্রিকেটের মাঠে দেখা যায়, শূন্যে ক্যাচ উঠলে অনেক ফিল্ডার বলটির গতি ও নিশানা বুঝতে ব্যর্থ হয়, ফলে ক্যাচ পড়ে যায়। বিএনপির বেলায়ও সেটাই ঘটেছিল। দশম জাতীয় সংসদ নির্বাচনে জিতব কি জিতব না—এমন দোলাচলে ভুগতে ভুগতে ক্যাচ আর ধরা হয়নি বিএনপির। এবার অবশ্য ফিল্ডিংয়ের সে দুর্বলতা কাটিয়ে উঠেছে তাঁরা। ক্রিকেট থেকেও যে অনেক শিক্ষা নেওয়ার আছে, এর থেকে আর ভালো প্রমাণ হয় না। অন্য দিকে সময় এসেছে বিএনপির কাছ থেকে বাংলাদেশ ক্রিকেট দলের শিক্ষা নেওয়ার! আশা করি, বিএনপির অভিজ্ঞ ফিল্ডারদের সহযোগিতায় বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করবে বিসিবি।