Thank you for trying Sticky AMP!!

রোজার আগে হাতিয়া যাওয়া হলো না নাজিমের

ছোট ভাই নাজিমকে হারিয়ে কাঁদছেন বড় ভাই বেলাল। ছবি: আব্বাস হোসাইন

সাদা ব্যাগে মোড়ানো চারটি মৃতদেহ ট্রাকে পাশাপাশি শোয়ানো। এগুলো ময়নাতদন্তের জন্য মর্গে নিতে প্রস্তুত রাখা হয়েছে। ট্রাকের পাশে বিষণ্ন হয়ে দাঁড়িয়ে আছেন এক ব্যক্তি। কাছে গিয়ে সাংবাদিক পরিচয় দিতে কান্নায় ভেঙে পড়লেন। জানালেন, তাঁর নাম বেলাল। মৃতদেহ চারটির একটি তাঁর ছোট ভাই নাজিমের। গতকাল বৃহস্পতিবার দিবাগত রাত চারটার দিকে চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলায় নিয়ন্ত্রণ হারিয়ে একটি চাঁদের গাড়ি ইটভাটার শ্রমিকদের ঘরে ঢুকে গেলে ঘুমন্ত অবস্থায় মারা যান নাজিমসহ চারজন।

কান্নাজড়িত কণ্ঠে বেলাল বলেন, চট্টগ্রাম শহরে তিনি রিকশা চালান। ছোট ভাইয়ের মৃত্যুর খবর শুনে আজ শুক্রবার সকালে ছুটে আসেন তিনি। পাঁচ ভাইয়ের মধ্যে নাজিম (২৫) সবার ছোট। প্রতিবছর ইটভাটার মৌসুমে হাতিয়া থেকে রাঙ্গুনিয়া আসেন নাজিম। এবার ইটভাটায় কাজ করে টাকা জমিয়েছেন। টাকা নিয়ে আর কয়েক দিন পর হাতিয়া যাওয়ার কথা ছিল তাঁর। নাজিমের ইচ্ছে ছিল, রমজান ও ঈদ বাড়িতে কাটাবেন। বাড়ির সবার সঙ্গে ঈদ করবেন। কিন্তু নাজিমের আর বাড়ি যাওয়া হলো না।

নিহত নাজিমের বন্ধু একই এলাকার জুয়েল (২৩) অন্য ইটভাটায় কাজ করেন। তিনি বলেন, কয়েক দিন পর বাড়ি যাওয়ার জন্য প্রস্তুতি নিয়েছিলেন নাজিম। বাড়ি যাওয়ার সময় তাঁকেও সঙ্গে নিয়ে যেতে চেয়েছিলেন।

গতকাল উপজেলার ইসলামপুর ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের গাবতল খলিফাপাড়া এলাকায় মরিয়মনগরের চৌমুহনী-রানির হাট ডিসি সড়কে চাঁদের গাড়ি শ্রমিকদের ঘরে ঢুকে যায়। ওই ঘরে ইটভাটার শ্রমিকেরা ঘুমিয়ে ছিলেন। চাঁদের গাড়ির চাপায় প্রাণ হারান চারজন। আহত হন আরও চারজন। হতাহত লোকজনের সবার বাড়ি নোয়াখালী জেলার হাতিয়া উপজেলার দক্ষিণ হাতিয়ায়।

নিহত অপর তিনজন হলেন আবুল কালামের ছেলে মো. জাফর (৪০), কালু মাঝির ছেলে মো. আবদুল মোনাফ (৫০), মরহুম মো. ফরিদের ছেলে মো. রিয়াজ (১৮)।
আহত চারজন হলেন আবদুল হামিদের ছেলে মো. নাজিম (১২), মো. আলী আকবরের ছেলে নোমান সিদ্দিকী (২৭), এই দুর্ঘটনায় নিহত আবদুল মোনাফের ছেলে বেচু মিঞা (১৭) এবং আবুল কালামের ছেলে দেলোয়ার হোসেন।


দুর্ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন রাঙ্গুনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইমতিয়াজ মো. আহসানুল কাদের ভুইঞা। তিনি জানান, ঘটনাস্থল থেকে ওই গাড়িটি জব্দ করা হয়েছে। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে রাঙ্গুনিয়া থানায় মামলা করেছে।