Thank you for trying Sticky AMP!!

রোহিঙ্গাদের খাদ্যসহায়তায় ২৫৫ কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক

কক্সবাজারের টেকনাফ ও উখিয়ায় অবস্থানরত মিয়ানমার থেকে বলপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা নাগরিকদের খাদ্যসহায়তা দিতে বিশ্বব্যাংক ২৫৫ কোটি টাকা অনুদান দিচ্ছে। এ টাকা দিয়ে খাদ্যসহায়তার কাজটি করে দেবে বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)।

আজ রোববার সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং বিশ্ব খাদ্য কর্মসূচির মধ্যে এ–সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান হয়েছে। পরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান সাংবাদিকদের এ বিষয়ে বিস্তারিত জানান।

প্রতিমন্ত্রী বলেন, এই চুক্তির অধীনে ডব্লিউএফপি ‘সেফটি নেট সিস্টেম ফর দ্য পুওরেস্ট প্রকল্পের’ মাধ্যমে কক্সবাজারে অবস্থানরত রোহিঙ্গাদের খাদ্যসহায়তা দেবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, এই প্রকল্পের মাধ্যমে নারীদের পুষ্টিবিষয়ক শিক্ষা প্রদান, পাঁচ বছরের কম বয়সী শিশুদের স্বাস্থ্যকেন্দ্রে সহায়তা প্রদান, সবজি বাগান তৈরিতে উপকরণ সরবরাহ ও প্রশিক্ষণ, বৃক্ষরোপণ ও সংরক্ষণ, পাহাড়ের ঢাল সংরক্ষণ করা, রাস্তা ও নর্দমা পরিষ্কার করা এবং অসামাজিক কার্যকলাপ বন্ধ করার জন্য বিভিন্ন প্রকার সচেতনতামূলক কাজ করা হবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এনামুর রহমান জানান, চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় সহায়তার জন্য তাৎক্ষণিকভাবে জেলা প্রশাসকের সঙ্গে কথা বলে এক কোটি টাকা নগদ দেওয়া হয়েছে। আরও এক হাজার কেজি শুকনো খাবার দেওয়া হয়েছে। প্রয়োজনে আরও সহায়তা দেওয়া হবে।

আরেক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, কি ব্যত্যয় ঘটেছে, তা নিরপেক্ষ তদন্ত ছাড়া বলা কঠিন। পরিপূর্ণ প্রতিবেদন পেলে এ বিষয়ে বলা যাবে।

এর আগে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান মন্ত্রণালয়ের পক্ষে এবং ডব্লিউএফপির এ দেশীয় পরিচালক জিন্স পেয়ারস চুক্তিতে সই করেন।