Thank you for trying Sticky AMP!!

রোহিঙ্গা শিবিরে বন্য হাতির আক্রমণে একজনের মৃত্যু

কক্সবাজারের টেকনাফে রোহিঙ্গা শিবিরে বন্য হাতির আক্রমণে মোহাম্মদ সেলিম (৩৫) নামের এক রোহিঙ্গার মৃত্যু হয়েছে। হাতির তাণ্ডবে ক্ষতিগ্রস্ত হয়েছে দুটি ঘর। আজ বুধবার ভোররাতে উপজেলার হোয়াইক্যং ইউনিয়নের চাকমারকুল রোহিঙ্গা শিবিরের এ ঘটনা ঘটে।

নিহত সেলিম হোয়াইক্যং চাকমারকুল ২১ নম্বর রোহিঙ্গা শিবিরের ই-ব্লকের ১০৪ নম্বর কক্ষের বাসিন্দা আমির হোসেনের ছেলে। তিনি ২০১৭ সালে আগস্ট মাসে মিয়ানমারের রাখাইন রাজ্যে থেকে পরিবারসহ পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেন।

চাকমারকুল রোহিঙ্গা শিবিরের কর্মকর্তা মাহবুবুর রহমান ভূঁইয়া হাতির আক্রমণে সেলিমের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন। ঘটনার প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে তিনি বলেন আজ ভোরে হোয়াইক্যং চাকমারকুল রোহিঙ্গা শিবিরের ই-ব্লকে একটি বন্য হাতি ঢুকে পড়ে। হাতিটি একপর্যায়ে রোহিঙ্গা শিবিরে দুটি ঝুপড়ি ঘরে তাণ্ডব চালায়। এ সময় পালাতে গিয়ে সেলিম হাতির সামনে পড়ে যায়। হাতির সূরের আঘাতে সেলিম গুরুতর আহত হয়। তাঁকে স্থানীয় রোহিঙ্গারা উদ্ধার করে উখিয়া এনজিও পরিচালিত একটি বেসরকারি হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। ওই রোহিঙ্গা শিবিরে অদ্যাবধি ১৫ হাজার রোহিঙ্গা বসবাস করে আসছে।

চাকমারকুল রোহিঙ্গা শিবিরের দল নেতা মোহাম্মদ জাবের বলেন, মিয়ানমারে সহিংসতার পর নিজ জন্মভূমি ছেড়ে পালিয়ে আসার পর থেকে রোহিঙ্গারা পাহাড়ের পাদদেশে আশ্রয় নিয়েছেন। পাহাড়ি গাছ-পালা কেটে এবং হাতির আবাসস্থল ধ্বংস করে এখানে বসতি স্থাপন করা হয়েছে। বিচরণ ভূমি হারিয়ে ও খাবার সংকটে পড়ে হাতিটি লোকালয়ে আসে বলে ধারণা করা হচ্ছে।