Thank you for trying Sticky AMP!!

লাভে সরকারি ৫ বিদ্যুৎ উৎপাদন কোম্পানি

রোববার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়

বিদ্যুৎ বিভাগের আওতাধীন ছয়টি সরকারি বিদ্যুৎ উৎপাদন কোম্পানির মধ্যে পাঁচটি লাভে। অপর একটি কোম্পানি লোকসানে আছে। তবে সেটি এখনো বাণিজ্যিক উৎপাদনে না যাওয়ায় লোকসানে আছে।

আজ রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি বৈঠকে এ তথ্য জানানো হয়েছে।

সংসদীয় কমিটির বৈঠকে ছয়টি কোম্পানির গত তিন অর্থবছরের আয়–ব্যয়ের হিসাব উপস্থাপন করে বিদ্যুৎ বিভাগ। তাতে দেখা যায়, ছয়টি সরকারি বিদ্যুৎ উৎপাদন কোম্পানির মধ্যে নর্থ–ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড ২০২০–২১ অর্থবছরে ৯৩১ কোটি ৮৬ লাখ টাকা, আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি ২৪৬ কোটি ৮৭ লাখ টাকা, রুরাল পাওয়ার কোম্পানি লিমিটেড ২৫৪ কোটি ৩৫ লাখ টাকা, ইলেক্ট্রিসিটি জেনারেশন কোম্পানি বাংলাদেশ ১৩২ কোটি টাকা এবং বি–আর পাওয়ারজেন লিমিটেড ৮৪ কোটি ৫৬ লাখ টাকার বেশি মুনাফা করেছে। এই পাঁচটি কোম্পানি গত তিন অর্থ বছরই লাভে ছিল। এর বাইরে কোল পাওয়ার জেনারেশন কোম্পানি বাংলাদেশ গত অর্থ বছরে ২৩ কোটি ২১ লাখ টাকা লোকসান দিয়েছে।

বিদ্যুৎ বিভাগ বলেছে, কোম্পানিটি এখনো বাণিজ্যিক উৎপাদনে না যাওয়ায় মুনাফা অর্জন করতে পারেনি।

বৈঠক শেষে কমিটির সভাপতি ওয়াসিকা আয়শা খান প্রথম আলোকে বলেন, কমিটি সরকারি বিদ্যুৎ উৎপাদন কোম্পানিগুলোর মুনাফার বিষয়ে জানতে চেয়েছিল। মন্ত্রণালয় সেটি জানিয়েছে। এ ছাড়া বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের (বিইপিআরসি) কার্যক্রম নিয়ে আলোচনা হয়েছে। কমিটি তাদের জন্য বাজেট বাড়াতে বলেছে।

সংসদ সচিবালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে বিদ্যুৎ আমদানির পাশাপাশি দেশে নদীর স্থির পানি ও সমুদ্রের পানি ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদন বিষয়ে গবেষণা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়।

ওয়াসিকা আয়শা খানের সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য আবু জাহির, নূরুল ইসলাম তালুকদার, আছলাম হোসেন, খালেদা খানম এবং নার্গিস রহমান অংশ নেন।