Thank you for trying Sticky AMP!!

শিক্ষক ফারহানার বক্তব্য জানা যায়নি, তদন্ত প্রতিবেদন জমা

ফারহানা ইয়াসমিন

সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৪ শিক্ষার্থীর মাথার চুল কেটে দেওয়ার ঘটনায় দুই দফা সময় নিয়েও তদন্ত কমিটির কাছে বক্তব্য দিতে আসেননি অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিন বাতেন। বৃহস্পতিবার বেলা একটায় ওই শিক্ষকের তদন্ত কমিটির কাছে উপস্থিত হয়ে বক্তব্য উপস্থাপন করার কথা ছিল। কিন্তু তাঁর জন্য বেলা তিনটা পর্যন্ত অপেক্ষা করার পরও তিনি আসেননি। অবশেষে তাঁর বক্তব্য ছাড়াই প্রতিবেদন জমা দিয়েছে তদন্ত কমিটি।

বিকেল পৌনে পাঁচটায় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সোহরাব আলীর কাছে প্রতিবেদন জমা দেন কমিটির সদস্যরা।

আজ সন্ধ্যা সাড়ে সাতটায় বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান ও পাঁচ সদস্যের তদন্ত কমিটির প্রধান লায়লা ফেরদৌস প্রথম আলোকে বলেন, ‘অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিন বাতেনের জন্য আমরা বেলা তিনটা পর্যন্ত অপেক্ষা করলেও তিনি তাঁর বক্তব্য উপস্থাপনার জন্য আসেননি। যে কারণে আমাদের তদন্ত প্রতিবেদনটি আজ বিকেল পৌনে পাঁচটার দিকে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সোহরাব আলীর কাছে জমা দেওয়া হয়েছে।’

তদন্ত কমিটির কাছে সাক্ষ্য দিয়ে বের হয়ে আসছেন শিক্ষার্থীরা। সম্প্রতি সিরাজগঞ্জের শাহজাদপুরের কান্দাপাড়ায় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে

বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিন বাতেনকে দুই দফায় তদন্ত কমিটি ডাকার পরেও না এসে সময় প্রার্থনা করেন। প্রথমে তাঁকে সময় দেওয়ার সিদ্ধান্ত না থাকলেও তিনি বারবার ই-মেইলে সময়ের আবেদন করায় কমিটি তাঁকে দুই সপ্তাহ সময় দিয়ে ২১ অক্টোবর বেলা একটায় হাজির হতে বলেছিল। কিন্তু তিনি আসেননি।

এ বিষয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের রুটিন দায়িত্বে থাকা উপাচার্য ট্রেজারার আবদুল লতিফ প্রথম আলোকে বলেন, আগামীকাল সিন্ডিকেট সভায় সবার সামনে তদন্ত প্রতিবেদনটি উন্মোচন করা হবে। তিনি আরও বলেন, কমিটির দেওয়া তদন্ত প্রতিবেদনের ওপর ভিত্তি করেই সিন্ডিকেট সভায় সিদ্ধান্ত নেওয়া হবে। এতে অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে অভিযোগের সত্যতা পাওয়া গেলে ওই সভাতেই উপস্থিত সিন্ডিকেট সদস্যদের আলোচনা ও মতামতের ভিত্তিতে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।