Thank you for trying Sticky AMP!!

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট

হাইকোর্ট

কোনো ধরনের বিলম্ব ছাড়াই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার নির্দেশনা চেয়ে রিট করা হয়েছে। ভাওয়াল মির্জাপুর পাবলিক স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো. আবদুল কাইয়ুম সরকার আবেদনকারী হয়ে আজ বৃহস্পতিবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করেন।

রিট আবেদনকারীর আইনজীবী ফারুক আলমগীর চৌধুরী প্রথম আলোকে বলেন, বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে আগামী সপ্তাহে রিটের ওপর শুনানি হতে পারে।

এর আগে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে ১১ জানুয়ারি সংশ্লিষ্ট ব্যক্তিদের বরাবর আইনি নোটিশ পাঠান রিট আবেদনকারী। এর জবাব না পেয়ে আজ রিটটি করা হয় বলে জানান তাঁর আইনজীবী।

রিটের প্রার্থনায় দেখা যায়, কোনো ধরনের বিলম্ব ছাড়াই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে কেন নির্দেশ দেওয়া হবে না এবং শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের মেয়াদ বাড়ানো কেন বেআইনি ঘোষণা করা হবে না—এ মর্মে রুল চাওয়া হয়েছে। রুল হলে তা বিচারাধীন থাকা অবস্থায় বিলম্ব ছাড়াই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে নির্দেশনা দেওয়ার আরজি রয়েছে রিটে। শিক্ষাসচিব, শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যানসহ ছয়জনকে রিটে বিবাদী করা হয়েছে।

আইনজীবী ফারুক আলমগীর চৌধুরী প্রথম আলোকে বলেন, করোনাভাইরাসের সংক্রমণের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে এখন পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

ইতিমধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের মেয়াদ বিভিন্ন সময়ে বাড়ানো হয়েছে। সর্বশেষ ৩০ জানুয়ারি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির মেয়াদ বাড়ানো হয়। এর বৈধতা নিয়েই রিটটি করা হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার ফলে শিক্ষার্থীদের মধ্যে এক ধরনের নেতিবাচক প্রভাবও দেখা যায়।