Thank you for trying Sticky AMP!!

শিশু ধর্ষণের প্রতিবাদে শিশুদের মানববন্ধন

শিশু ধর্ষণের দ্রুত বিচারের দাবিতে বগুড়া শিশু-কিশোর সাংস্কৃতিক ফোরামের উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। আজ শনিবার বেলা ১১টায় বগুড়া শহরের সাতমাথা এলাকায় এটি অনুষ্ঠিত হয়। ছবি: প্রথম আলো

সারা দেশে শিশু নির্যাতন ও শিশু ধর্ষণের বিচারের দাবিতে বগুড়ায় মানববন্ধন ও সমাবেশ করেছে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। আজ শনিবার বেলা ১১টায় শহরের প্রাণকেন্দ্র সাতমাথায় বগুড়া শিশু-কিশোর সাংস্কৃতিক ফোরাম এই কর্মসূচির আয়োজন করে। কর্মসূচিতে শহরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ১০ থেকে ১৪ বছর বয়সী অর্ধশতাধিক শিক্ষার্থী অংশ নেয়।

মানববন্ধন চলাকালে আয়োজিত সমাবেশ সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ও বগুড়া শিশু নাট্যদলের পরিচালক আবদুল খালেক। বক্তব্য দেন বগুড়া জেলা পরিষদ চেয়ারম্যান মো. মকবুল হোসেন, সম্মিলিত সাংস্কৃতিক জোট বগুড়ার সভাপতি তৌফিক হাসান ময়না, সাধারণ সম্পাদক আবু সাঈদ সিদ্দিকী, ইউনিক পাবলিক স্কুলের চেয়ারম্যান তনছের আলী প্রামাণিক, বগুড়া নাট্যদলের সভাপতি মির্জা আহছানুল হক, আনন্দকণ্ঠের সভাপতি এবিএম জিয়াউল হক, শিকড় সঞ্চারী সাংস্কৃতিক একাডেমির পরিচালক শিরিন সুলতানা, কালেক্টরেট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী মেহেরীন নেছা প্রমুখ।

সমাবেশে বগুড়া জেলা পরিষদ চেয়ারম্যান মকবুল হোসেন বলেন, সমাজ ব্যবস্থা ক্রমাগত নষ্ট হয়ে যাচ্ছে। সারা দেশে অরাজক পরিস্থিতির সৃষ্টি হয়েছে। সামাজিক বন্ধন হুমকির মুখে পড়েছে। শিশুদের ওপর নির্যাতনের মাত্রাও বেড়েছে। নিজ নিজ অবস্থান থেকে শিশু প্রতি নির্যাতন এবং ধর্ষণের মতো ন্যক্কারজনক ঘটনার প্রতিবাদ হওয়া দরকার। এভাবে সাধারণের মধ্যে থেকে প্রতিবাদ শুরু হলে অপরাধীরা ভয় পেয়ে যাবেন।

বক্তারা বলেন, সারা দেশে শিশু নির্যাতন, শিশুধর্ষণ ও ধর্ষণ পরবর্তী হত্যাকাণ্ড ক্রমশ বেড়েই চলেছে। শিশু সন্তানদের ওপর বর্বরোচিত এসব অনাকাঙ্ক্ষিত ঘটনায় সারা দেশের মানুষ আজ স্তম্ভিত। শিশু অধিকার আজ পদদলিত। জাতি আজ প্রশ্নবিদ্ধ। ঘরে-বাইরে, এমনকি স্কুল-মাদ্রাসাতেও শিশু সন্তানেরা আর নিরাপদ নয়। এই অবস্থার উত্তরণ ঘটাতে হবে।