Thank you for trying Sticky AMP!!

বছরের প্রথম অধিবেশন শুরু

জাতীয় সংসদ ভবন

একাদশ জাতীয় সংসদের একাদশ অধিবেশন (চলতি বছরের প্রথম অধিবেশন) শুরু হয়েছে। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে আজ সোমবার বিকেল সাড়ে ৪টায় অধিবেশন শুরু হয়।
নিয়ম অনুযায়ী নতুন বছরের প্রথম অধিবেশনের প্রথম বৈঠকে জাতীয় সংসদে ভাষণ দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।


সাধারণত বছরের প্রথম অধিবেশন দীর্ঘ হয়। তবে এইবার করোনাভাইরাসের সংক্রমণের কারণে অধিবেশন খুব বেশি দীর্ঘ হবে না। ১২ থেকে ১৪ কার্যদিবস অধিবেশনের কাজ চলতে পারে।


অধিবেশনের শুরুতে সভাপতিমণ্ডলী মনোনয়ন দেন স্পিকার। সভাপতিমণ্ডলীর সদস্যরা হলেন নজরুল ইসলাম, আফতাব উদ্দিন সরকার, আব্দুস সালাম মুর্দেশী, আনিসুল ইসলাম মাহমুদ ও বেগম মমতাজ। স্পিকার-ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে এদের মধ্যে অগ্রবর্তীজন অধিবেশনে সভাপতিত্ব করবেন।


সভাপতিমণ্ডলীর মনোনয়নের পর স্পিকার জাতীয় সংসদে শোকপ্রস্তাব উত্থাপন করেন। সাবেক ডেপুটি স্পিকার শওকত আলী, সাবেক মন্ত্রী ও সংসদ সদস্য চৌধুরী কামাল ইবনে ইউসুফ, সাবেক সংসদ সদস্য আখম জাহাঙ্গীর হোসাইন, খালেদুর রহমান টিটো, শাহ-ই-জাহান চৌধুরী, মোহাম্মদ আলী মোহাম্মদ আবু হেনা, এম হাসেম, আনোয়ার হোসেন হাওলাদার, দেলোয়ার হোসেন খান, সামসুদ্দীন আহমেদ, নুরজাহান ইয়াসমিন, খালেদা পান্নার মৃত্যুতে শোক প্রকাশ করা হয়। এ ছাড়া সংসদ সচিবালয়ের কর্মচারী কোরবান আলীর মৃত্যুতে শোক প্রকাশ করা হয়।

এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার চাচি ও সংসদ সদস্য শেখ হেলাল উদ্দিনের মা শেখ রাজিয়া নাসের, প্রধানমন্ত্রীর বড় জা রওশন আরা ওয়াহেদ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানের স্ত্রী বুলাহ আহম্মেদ, সংসদ সদস্য হাজি সেলিমের স্ত্রী গুলশান আরা, মহিলা পরিষদের সদস্য বীর মুক্তিযোদ্ধা আয়শা খানম, কথাসাহিত্যিক রাবেয়া খাতুন, ভাষা সৈনিক জাহিদ হোসেন মুসা মিয়া, কবি মনজুরে মাওলা, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার সমন্বয়ক আবদুল হান্নান খান, নাট্যব্যক্তিত্ব আলী যাকের, সংগীতজ্ঞ ওস্তাদ শাহাদাৎ হোসেন খান, বীর উত্তম ক্যাপ্টেন আকরাম, অভিনেতা আব্দুল কাদের, প্রথম আলোর যুগ্ম সম্পাদক মিজানুর রহমান খান, অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের মৃত্যুতে জাতীয় সংসদে শোক প্রকাশ করা হয়।


এ ছাড়া করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশ-বিদেশে মারা যাওয়া ব্যক্তিদের জন্যও শোক প্রকাশ করা হয়। শোকপ্রস্তাব উত্থাপনের পর এক মিনিট নীরবতা পালন এবং মৃতদের বিদেহী আত্মার শান্তি কামনা করে মোনাজাত করা হয়। ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া মোনাজাত পরিচালনা করেন।