Thank you for trying Sticky AMP!!

সংস্কারের বছর না ঘুরতেই ভাঙন

ভেঙে পড়ছে নোয়াখালীর সেনবাগ-প্রতাপপুর সড়ক। সম্প্রতি সেনবাগের চাঁদপুর শাহ আলম দরবেশ মাজার এলাকায়। প্রথম আালো

সংস্কারের এক বছর না যেতেই খালে ভেঙে পড়ছে সড়ক ও জনপথ বিভাগের (সওজ) নোয়াখালীর সেনবাগ-প্রতাপপুর সড়ক। ছয় মাসের বেশি সময় আগে সড়কটিতে ভাঙন দেখা গেলেও সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠান কিংবা সওজ কর্তৃপক্ষ সড়কটির ভাঙন প্রতিরোধে কোনো পদক্ষেপ নেয়নি। এতে সড়ক দিয়ে যানবাহন চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। 

সরেজমিনে দেখা যায়, সেনবাগ-প্রতাপপুর সড়কের শাহ আলম দরবেশের মাজারসংলগ্ন স্থানে প্রায় অর্ধেক অংশে ফাটল দেখা দিয়েছে। ইতিমধ্যে সড়কের বেশ কিছু অংশ খালে ভেঙে পড়েছে। স্থানীয় বাসিন্দারা দুর্ঘটনা এড়াতে যানবাহনের সতর্কতার জন্য সাদা কাপড় ঝুলিয়ে দিয়েছেন। 

কিন্তু এরপরও দ্রুতগতিতে যানবাহন চলাচল করতে গিয়ে প্রায় ছোট-খাট দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছেন বাসিন্দারা। এতে সড়কটি দিন দিন ঝুঁকিপূর্ণ উঠছে।

স্থানীয় বাসিন্দারা জানান, সড়কটি ছিল আগে ১২ ফুট প্রশস্ত। বছরখানেক আগে সওজের উদ্যোগে সড়কটি সংস্কারের পাশাপাশি ১৮ ফুট প্রশস্ত করা হয়। কিন্তু প্রশস্ত ও সংস্কারের সময় সড়কের পার্শ্ববর্তী খালে ভাঙন প্রতিরোধক দেয়াল নির্মাণ করা হয়নি। এতে সড়কটির চাঁদপুর গ্রামের শাহ আলম দরবেশের মাজারসংলগ্ন এলাকায় ভাঙন দেখা দেয়। 

বাসিন্দাদের অভিযোগ, প্রথম দিকে সড়কের পাশের কিছু অংশ ভেঙে পড়ার পর প্রতিরোধ ব্যবস্থা না নেওয়ায় বর্তমানে সড়কের প্রায় অর্ধেক অংশ ভাঙনের মুখে পড়েছে। এখনো ভেঙে পড়া অংশ মেরামত কিংবা প্রতিরোধে কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।

কথা হয় সড়কে নিয়মিত যাতায়াতকারী সিএনজিচালিত অটোরিকশাচালক লোকমান হোসেনের সঙ্গে। প্রথম আলোকে তিনি বলেন, সড়কের একপাশের কিছু অংশ খালে ভেঙে পড়ায় গাড়ি চালানো ঝুঁকিপূর্ণ হয়ে ওঠেছে।  সড়কের ক্ষতিগ্রস্ত এলাকা দিয়ে সতর্কতার সঙ্গে চলতে হয়।

পিকআপ ভ্যানচালক মো. মোস্তফা বলেন, ঝুঁকির কারণে মালামাল নিয়ে ওই সড়কে যাতায়াত বন্ধ করে দিয়েছেন।

সড়ক ও জনপথ বিভাগের (সওজ) নোয়াখালী কার্যালয় সূত্রে জানা গেছে, চলতি বছরের জানুয়ারি মাসে তিন কোটি টাকা ব্যয়ে সেনবাগ থানার মোড় থেকে ফেনীর দাগনভূঞার প্রতাপপুর পর্যন্ত তিন কিলোমিটার সড়ক ১২ থেকে ১৮ ফুট প্রশস্ত করা হয়। মেসার্স ছালেহ আহমদ নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান সড়কটির নির্মাণে কার্যাদেশ পায়। 

সওজ নোয়াখালী কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী বিনয় কুমার পাল প্রথম আলোকে বলেন, সেনবাগ-প্রতাপপুর সড়কের কিছু অংশ খালে ভেঙে পড়ার বিষয়টি সম্পর্কে তিনি অবগত আছেন। এ বিষয়ে তিনি নিজেই সংশ্লিষ্ট ঠিকাদারের সঙ্গে কথা বলেছেন। ঠিকাদারি প্রতিষ্ঠানের ভেঙে পড়া সড়ক দ্রুত সময়ের মধ্যে মেরামত করে দেওয়ার কথা।