Thank you for trying Sticky AMP!!

উপকূলীয় অঞ্চলের বিভিন্ন নদ-নদীতে অভিযান চালিয়ে ২৯ লাখ ৪৮ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করেছে কোস্টগার্ড

সাড়ে ২৯ লাখ মিটার কারেন্ট জাল জব্দ

মা ইলিশ রক্ষায় বাংলাদেশ কোস্টগার্ড গত আট দিনে (১৪-২১ অক্টোবর) উপকূলীয় অঞ্চলের বিভিন্ন নদ-নদীতে অভিযান চালিয়ে ২৯ লাখ ৪৮ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করেছে। পরে এসব জাল স্থানীয় ম্যাজিস্ট্রেট ও মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে পুড়িয়ে ধ্বংস করা হয়।
এসব অভিযানে কোস্টগার্ড ১ হাজার ৫৪২ কেজি মা ইলিশ জব্দ করে এবং ৬২টি ইঞ্জিনচালিত কাঠের নৌকাসহ ১৮৪ জন জেলেকে আটক করে। জব্দ করা মাছ স্থানীয় এতিম ও দুস্থ ব্যক্তিদের মধ্যে বিতরণ করা হয়। আটক করা জেলেদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়।

কোস্টগার্ডের এক বিজ্ঞপ্তিতে আজ বুধবার এসব তথ্য জানানো হয়।
মা ইলিশ রক্ষায় দেশে ২২ দিনের জন্য ইলিশ মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। এ নিষেধাজ্ঞা ৪ নভেম্বর পর্যন্ত বহাল থাকবে। আইনানুযায়ী এ সময় সারা দেশে ইলিশ মাছ ধরা, পরিবহন, মজুত, বাজারজাত করা ও বেচাকেনা নিষিদ্ধ।
বিজ্ঞপ্তিতে বলা হয়, কোস্টগার্ডের ৫টি ঘাঁটি, ২৩টি ছোট-বড় জাহাজ এবং ৫৮টি স্থায়ী ও ৪টি অস্থায়ী কন্টিনজেন্টের সদস্যরা শতাধিক কোস্টগার্ড বোট ও সিভিল বোটের মাধ্যমে দেশের বিভিন্ন নদীতে টহল দিচ্ছেন। তাঁরা মা ইলিশ রক্ষায় জনসচেতনতা তৈরিতে লিফলেট বিতরণ, পোস্টারিং, মাইকিংসহ বিভিন্নভাবে প্রচারণা চালাচ্ছেন।