Thank you for trying Sticky AMP!!

সেপ্টেম্বর থেকে প্রবাসীদের এনআইডি দিতে চায় ইসি

প্রবাসী বাংলাদেশিদের সংশ্লিষ্ট দেশে থেকেই ভোটার হওয়ার সুযোগ দিয়ে উন্নত মানের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা স্মার্ট কার্ড সরবরাহ করতে নীতিমালা চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকেই প্রবাসী বাংলাদেশিদের স্মার্ট কার্ড দেওয়ার কাজ শুরু করতে চায় ইসি।

নির্বাচন কমিশনের (ইসি) সচিব মো. আলমগীর আজ মঙ্গলবার নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ ব্রিফিংয়ে এসব কথা বলেন। এর আগে এ বিষয়ে কমিশনের সভা অনুষ্ঠিত হয়।

ইসি সচিব বলেন, ‘আমরা আমাদের সব প্রস্তুতি সম্পন্ন করেছি। এখন কেবল সিঙ্গাপুর সরকারের অনুমোদন দেওয়া বাকি। তারা অনুমোদন দিলেই আমরা সেখানে অবস্থানরত প্রবাসীদের ভোটার করার কাজ শুরু করব।’

মো. আলমগীর আরও বলেন, ‘সিঙ্গাপুরে প্রবাসীদের সংখ্যা কম। তাই সেখানে পরীক্ষামূলক কার্যক্রম চালানো হবে। এরপর আমরা মধ্যপ্রাচ্যের দিকে যাব। ইতিমধ্যে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা সৌদি আরবে এ বিষয়ে সম্ভাব্যতা যাচাই করে এসেছেন। সেখানে অবস্থিত দূতাবাসের সঙ্গে তিনি আলোচনা করেছেন। তাদের পক্ষ থেকে ব্যাপক আগ্রহের কথা জানানো হয়েছে।’


সচিব জানান, কমিশনের আজকের বৈঠকে নীতিমালা চূড়ান্ত করা হয়েছে। আইনকানুন ও পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। কোথাও সাংঘর্ষিক অবস্থা নেই। শিগগিরই এ–সংক্রান্ত বিধি চূড়ান্ত করা হবে।