Thank you for trying Sticky AMP!!

সৌদির সঙ্গে চুক্তির বিরোধিতা বাদলের

মইন উদ্দীন খান বাদল

সৌদি আরবের সঙ্গে প্রতিরক্ষা চুক্তির বিরোধিতা করে নৌকা প্রতীক নিয়ে নির্বাচিত বাংলাদেশ জাসদের কার্যকরী সভাপতি মইন উদ্দীন খান বাদল বলেছেন, এই চুক্তির কারণে সংবিধান লঙ্ঘন হচ্ছে কি না, দেখতে হবে। তা না হলে ভবিষ্যতে এটা নিয়ে প্রশ্ন উঠতে পারে। পররাষ্ট্রনীতি নিয়ে সংসদে আলোচনার জন্য সংসদের কার্যপ্রণালী বিধির ৬৮ ধারায় নোটিশ আনতে চান তিনি।
আজ সোমবার জাতীয় সংসদে অনির্ধারিত আলোচনায় বাদল এসব কথা বলেন। স্পিকার শিরীন শারমিন চৌধুরী তাঁকে নোটিশ আনার পরামর্শ দেন।

মইন উদ্দিন খান বাদল বলেন, সৌদি আরবে সেনা পাঠানো নিয়ে পাকিস্তানের পার্লামেন্টে আলোচনা উঠেছিল। সেখানে তারা এর বিরোধিতা করে। পাকিস্তান সৌদি আরবে সেনা পাঠাতে পারেনি। বাংলাদেশের সংবিধানের ২৫ অনুচ্ছেদ অনুযায়ী জাতিসংঘের অধীনে ছাড়া অন্য কোথাও কোনো বিরোধে জড়ানো যাবে না। 

বাদল বলেন, সৌদি আরব বছরে ৫০০ কোটি টাকা দেবে। তারা নিজেরা কেন মাইন অপসারণ করে না? এ ধরনের সংঘাতে যুক্ত হওয়া অসম্ভব বিপদ। সংসদ সদস্যরা দেশে-বিদেশে বিভিন্ন জায়গায় প্রশ্নের মুখে পড়ছেন। এ জন্য এ বিষয়ে সংসদের একটা নিজস্ব দৃষ্টিভঙ্গি থাকা উচিত।

এর আগে গত বৃহস্পতিবারও ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন ও বিরোধী দলের সদস্য ফখরুল ইমাম সৌদির সঙ্গে প্রতিরক্ষা চুক্তির বিরোধিতা করে বক্তব্য দেন।

সংসদের কার্যপ্রণালী বিধির ৬৮ ধারা অনুযায়ী জনগুরুত্বপূর্ণ কোনো বিষয়ে আলোচনা উত্থাপন করতে চাইলে কোনো সদস্য অন্তত দুদিন আগে বিষয় উল্লেখ করে একটি নোটিশ আনতে পারেন। তাতে আরও ৫ জন সাংসদের সই প্রয়োজন হয়।