Thank you for trying Sticky AMP!!

হল সংসদের তৎপরতায় কমল বিজয় একাত্তরের ফি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজয় একাত্তর হলে সংযুক্ত শিক্ষার্থীদের আবাসিক ও অনাবাসিক ফি অন্যান্য হলের চেয়ে আট থেকে নয় গুণ বেশি ছিল। এ নিয়ে এই হলের শিক্ষার্থীদের ক্ষোভ অনেক দিনের। হল সংসদের তৎপরতায় অবশেষে সেই ফি কমেছে। নির্ধারিত হয়েছে নতুন ফি।

গতকাল মঙ্গলবার বিজয় একাত্তর হল প্রশাসনের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে পুনর্নির্ধারিত বার্ষিক ফি। অনাবাসিক শিক্ষার্থীদের বার্ষিক ফি ২ হাজার ১০০ টাকা থেকে করা হয়েছে ১ হাজার টাকা আর আবাসিক শিক্ষার্থীদের ফি ৩ হাজার ৩০০ টাকা থেকে করা হয়েছে ১ হাজার ৭০০ টাকা।

গতকাল বিজয় একাত্তর হলের প্রাধ্যক্ষ অধ্যাপক এ জে এম শফিউল আলম ভূঁইয়া স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে নতুন এই ফি নির্ধারণ করা হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের অনুমোদনক্রমে হল প্রশাসন হল সংসদ নেতাদের সঙ্গে আলোচনার করে বিজয় একাত্তর হলের শিক্ষার্থীদের বার্ষিক ফি পুনর্নির্ধারণ করা হয়েছে। অনাবাসিক শিক্ষার্থীদের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রথম বছরের হল ফি ২ হাজার ১০০ টাকা থেকে ১ হাজার ৫০০ টাকা এবং পরবর্তী বছরগুলোয় ২ হাজার ১০০ টাকা থেকে ১ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। আবাসিক শিক্ষার্থীদের ক্ষেত্রে প্রথম বছরের ফি ৩ হাজার ৬০০ টাকা থেকে ৩ হাজার এবং পরবর্তী বছরগুলোয় ৩ হাজার ৩০০ টাকা থেকে ১ হাজার ৭০০ টাকা নির্ধারণ করা হয়েছে। পুনর্নির্ধারিত এই ফি চলতি মাস থেকেই থেকে কার্যকর হচ্ছে।

ফি পুনর্নির্ধারণের বিষয়ে বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন সম্প্রতি বিজয় একাত্তর হলে কিছু জনবল সরবরাহ করায় জনবল খাতে হল প্রশাসনের ব্যয় কমেছে। এর ফলেই বার্ষিক ফি পুনর্নির্ধারণ সম্ভব হয়েছে। হল প্রশাসন ও হল সংসদ নেতাদের আন্তরিকতা এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

হল ফি কমানোর বিষয়টিকে হল সংসদের সফলতা হিসেবে দেখছেন সংসদের সহসাধারণ সম্পাদক (এজিএস) মুহাম্মদ আবু ইউনুস। প্রথম আলোকে তিনি বলেন, ‘হল সংসদে নির্বাচিত হওয়ার পর আমরা হল ফি কমানোর বিষয়ে হল প্রশাসনের মাধ্যমে মাননীয় উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছিলাম। পরে উপাচার্যের অনুমোদনক্রমে হল সংসদের সঙ্গে আলোচনা করে ফি পুনর্নির্ধারণ করা হয়েছে।’