Thank you for trying Sticky AMP!!

১২ হাজার কোটি টাকা ব্যয়ে হাটিকুমরুল-এলেঙ্গা-রংপুর মহাসড়ক চার লেন হচ্ছে

হাটিকুমরুল-এলেঙ্গা-রংপুর জাতীয় মহাসড়ক চার লেনে উন্নীত হচ্ছে। ১৯০ কিলোমিটার দীর্ঘ এই মহাসড়ক চার লেন করতে ১২ হাজার কোটি টাকা ব্যয় হবে। দ্বিতীয় সাসেক সড়ক সংযোগ প্রকল্পের আওতায় এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) আর্থিক সহযোগিতায় এ কাজ বাস্তবায়িত হতে যাচ্ছে। এ কাজের জন্য আজ বৃহস্পতিবার দুপুরে ঢাকার একটি হোটেলে ‘এলেঙ্গা-হাটিকুমরুল-রংপুর মহাসড়ক চারলেনে উন্নীতকরণ’ প্রকল্পের চুক্তি স্বাক্ষর হয়। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ সময় উপস্থিত ছিলেন।

সব মিলে ১৩টি প্যাকেজের আওতায় গুরুত্বপূর্ণ এ জাতীয় মহাসড়ক চারলেনে উন্নীত করা হবে। চারলেনের পাশাপাশি মহাসড়কের দুই পাশে ধীর গতির যানবাহনের জন্য মূল সড়ক থেকে সামান্য নিচুতে দুটি সংরক্ষিত লেনও থাকবে। মহাসড়কের এ অংশে চুক্তির আওতায় আগামী ৩৬ মাসের মধ্যে সাতটি সেতু, ১৭টি কালভার্ট, কড্ডা এলাকায় একটি ফ্লাইওভার, পাঁচটি আন্ডারপাস এবং ১২টি বাস-বে নির্মাণ করা হবে। আজ বৃহস্পতিবার মূলত নির্মাণ ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে ছয় নম্বর প্যাকেজের চুক্তি সই হয়। চুক্তিকৃত প্যাকেজ-৬-এর আওতায় ৬৭৫ কোটি টাকা ব্যয়ে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম প্রান্ত থেকে হাটিকুমরুল মোড় পর্যন্ত প্রায় ২০ কিলোমিটার মহাসড়ক চারলেনে উন্নীত করা হবে।

চুক্তিপত্রে সড়ক ও জনপথ অধিদপ্তরের পক্ষে প্রধান প্রকৌশলী ইবনে আলম হাসান এবং নির্মাণ ঠিকাদারি প্রতিষ্ঠান চীনের প্রতিষ্ঠান হিগো ও বাংলাদেশের মীর আকতার হোসেন লিমিটেডের পক্ষে লিও শিওয়াও ম্যে সই করেন।

অনুষ্ঠানে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম, এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন পার্কাশ, প্রকল্প পরিচালক কাজী শাহরিয়ার হোসেনসহ মন্ত্রণালয়, সড়ক ও জনপথ অধিদপ্তর এবং প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।