Thank you for trying Sticky AMP!!

জামায়াতের প্রার্থীদের প্রার্থিতা বাতিলের আবেদন নিষ্পত্তির নির্দেশ হাইকোর্টের

ফাইল ছবি

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জামায়াতের ২৫ নেতার প্রার্থিতা বাতিল বিষয়ে নির্বাচন কমিশনে করা আবেদনটি তিন কার্যদিবসের মধ্যে নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। নির্বাচন কমিশনের প্রতি এই নির্দেশ দেওয়া হয়েছে।

আজ মঙ্গলবার বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে রুলসহ এ আদেশ দেন।

তরীকত ফেডারেশনের মহাসচিবসহ কয়েকজন ২৫ জনের প্রার্থিতার বৈধতা নিয়ে গতকাল সোমবার রিটটি করেন। একই সঙ্গে নির্বাচন কমিশনেও ওই ২৫ জনের প্রার্থিতা বাতিল বিষয়ে পদক্ষেপ নিতে ইসিতে চিঠি দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী তানিয়া আমীর। সঙ্গে ছিলেন আইনজীবী ইয়াদনান রফিক। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. আল আমিন সরকার ও সহকারী অ্যাটর্নি জেনারেল নাসিম আহমেদ।

পরে প্রথম আলোকে তানিয়া আমীর বলেন, হাইকোর্ট জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল ঘোষণা করে রায় দিয়েছিলেন। এর বিরুদ্ধে জামায়াতে ইসলামী আপিল করলেও তার শুনানি করেনি। প্রতারণার আশ্রয় নিয়ে অন্য দলের প্রতীক ও স্বতন্ত্র হয়ে তারা নির্বাচন করছে। আইনের প্রতিষ্ঠিত রীতি যা প্রত্যক্ষভাবে করা যায় না, তা পরোক্ষভাবেও করা যায় না। এসব যুক্তিতে রিটটি করা হলে আদালত রুলসহ ইসিকে ওই নির্দেশ দিয়েছেন।