Thank you for trying Sticky AMP!!

৮ দিন পর মৈত্রী-বন্ধন আবার চালু: হাইকমিশন

দীর্ঘ ২৬ মাস পর বাংলাদেশ-ভারতের মধ্যে আন্তদেশীয় যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হতে যাচ্ছে

বাংলাদেশ-ভারতের মধ্যে আন্তদেশীয় যাত্রীবাহী ট্রেন চলাচল আবার চালু হতে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে ঢাকার ভারতীয় হাইকমিশন।

গতকাল বৃহস্পতিবার ঢাকার ভারতীয় হাইকমিশন সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে এসব তথ্যের সত্যতা নিশ্চিত করে। বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারত-বাংলাদেশের মধ্যে আন্তসীমান্ত ট্রেন চলাচল শিগগির আবার চালু হবে।

হাইকমিশনের বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা-কলকাতার মধ্যকার ‘মৈত্রী এক্সপ্রেস’ ও কলকাতা-খুলনার মধ্যকার ‘বন্ধন এক্সপ্রেস’ ২৯ মে আবার চালু হবে।

‘মৈত্রী এক্সপ্রেস’ ঢাকা থেকে তার যাত্রা শুরু করবে। অন্যদিকে ‘বন্ধন এক্সপ্রেস’ কলকাতা থেকে তার যাত্রা শুরু করবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, নিউ জলপাইগুড়ি-ঢাকার মধ্যকার মিতালী এক্সপ্রেস ১ জুন চালু হবে।

এদিন বাংলাদেশ ও ভারতের রেলমন্ত্রীরা ভার্চ্যুয়ালি ‘মিতালী এক্সপ্রেস’ ট্রেনের যাত্রা উদ্বোধন করবেন। উদ্বোধনের পর ট্রেনটি নিউ জলপাইগুড়ি থেকে যাত্রা শুরু করবে।

দীর্ঘ ২৬ মাস পর বাংলাদেশ-ভারতের মধ্যে আন্তদেশীয় যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হতে যাচ্ছে।

দেশে করোনা সংক্রমণ দেখা দেওয়ার পর ২০২০ সালের ২৪ মার্চ থেকে সব ধরনের যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়। তার আগে ১৫ মার্চ থেকে বাংলাদেশ-ভারতের মধ্যে চলাচলকারী আন্তদেশীয় ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।

সংক্রমণ কমায় মাঝে দেশের ভেতরে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হলেও আন্তদেশীয় ট্রেন চলাচল বন্ধই থাকে।

ঢাকা-কলকাতার মধ্যে মৈত্রী এক্সপ্রেস ট্রেন চলাচল করছে ২০০৮ সাল থেকে। বন্ধ হওয়ার আগে বৃহস্পতিবার বাদে সপ্তাহের সব দিনই এই ট্রেন চলাচল করত। ২৯ মে থেকে এই ট্রেন আগের মতোই চলাচল করবে বলে জানা গেছে।

বন্ধন এক্সপ্রেস চালু হয় ২০১৭ সালে। বাংলাদেশ থেকে বৃহস্পতি ও রোববার দুই দিন এই ট্রেন ছেড়ে যাবে। ভারত থেকে আসবে দুই দিন।

Also Read: ২৬ মাস পর মৈত্রী-বন্ধন চালু হচ্ছে, প্রথমবার জলপাইগুড়ি যাবে মিতালী

রেলওয়ে সূত্র বলছে, চলতি মাসের শেষ দিকে রেলমন্ত্রী নূরুল ইসলাম ভারত সফরে যাবেন। সফরকালে দিল্লি থেকে ভারতের রেলমন্ত্রীর সঙ্গে তিনি ভার্চ্যুয়ালি মিতালী এক্সপ্রেস ট্রেনের যাত্রা উদ্বোধন করবেন।

ঢাকার সেনানিবাস স্টেশন ও ভারতের নিউ জলপাইগুড়ির মধ্যে মিতালী এক্সপ্রেস ট্রেনটি চলাচল করবে। ঢাকা থেকে বৃহস্পতি ও সোমবার ট্রেনটি ছাড়বে। একইভাবে ভারত থেকেও দুই দিন ট্রেনটি বাংলাদেশে আসবে।