Thank you for trying Sticky AMP!!

'আবুল খায়ের এ যুগের শিল্পের সাধক'

আবুল খায়ের

বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়েরকে ‘এ যুগের শিল্পের সাধক’ হিসেবে ভূষিত করেছে কলকাতার একটি প্রতিষ্ঠান। ওই প্রতিষ্ঠানটি কাল শনিবার কলকাতার নজরুল মঞ্চে আবুল খায়েরকে সংবর্ধনা দেবে।

শ্রীরঞ্জনী ফাউন্ডেশনের আয়োজনে সপ্তম স্বরসম্রাট ফেস্টিভালের সপ্তম আসরের প্রথম দিনে এই সংবর্ধনায় আবুল খায়েরকে আজীবন সম্মাননা পুরস্কার দেওয়া হবে। ভারতীয় শাস্ত্রীয় সংগীতের অন্যতম সাধক ওস্তাদ আলী আকবর খানের স্মৃতির প্রতি উৎসর্গ করে আয়োজিত এই উৎসব চলবে ১৬ ডিসেম্বর পর্যন্ত।

স্বরসম্রাট ফেস্টিভালের আয়োজকদের পক্ষ থেকে পণ্ডিত তেজেন্দ্রনারায়ণ মজুমদার এক চিঠিতে আবুল খায়েরকে অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়েছেন। চিঠিতে তিনি লিখেছেন, ‘আপনি একজন শিল্পের সাধক। যার কারণে আপনি বাংলাদেশে গত ৩০ বছর ধরে শিল্পসংস্কৃতির সবগুলো শাখায় একটানা কাজ করে যাচ্ছেন। আপনি বেঙ্গল ফাউন্ডেশনের মাধ্যমে বাংলা গান, উচ্চাঙ্গ সংগীত, সিনেমা, তথ্যচিত্র, নাটক, স্থাপত্যবিদ্যা ও উচ্চাঙ্গ সংগীতের জন্য পরম্পরা বিদ্যালয়, চারুকলার ক্ষেত্রে শিল্পকর্ম সংগ্রহ ও প্রদর্শনীর আয়োজন এবং সর্বপরি নানা ধরনের প্রকাশনা দিয়ে বাংলাদেশের মুখ এবং মান পৃথিবীর কাছে তুলে ধরেছেন।’

চিঠিতে লিখা হয়, আবুল খায়ের প্রায় হারিয়ে যাওয়া উচ্চাঙ্গ সংগীতকে চেম্বার কনসার্ট এর তকমা থেকে মুক্ত করে প্রায় পঞ্চাশ হাজার দর্শকের কাছে প্রতিদিন একটানা দশ ঘণ্টা করে পাঁচদিনব্যাপী ক্লাসিক্যাল পাবলিক কনসার্ট হিসেবে জনপ্রিয় করেছেন। এর থেকে বড় মাপের কাজ শিল্প সংস্কৃতির ক্ষেত্রে আজ অবধি কেউ করতে সক্ষম হননি। এর স্বীকৃতিস্বরূপ তাঁকে ‘লাইফ টাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ দেওয়া হবে। বিজ্ঞপ্তি।